ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

টানা ২ সপ্তাহে সূচক বাড়লেও লেনদেন কমেছে

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪১, ২৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টানা ২ সপ্তাহে সূচক বাড়লেও লেনদেন কমেছে

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারের টানা দুই সপ্তাহ কেটেছে নেতিবাচক প্রবণতায়। এই দুই সপ্তাহে উভয় শেয়ারবাজারেই সব ধরনের মূল্য সূচক বাড়লেও কমেছে লেনদেন।

পর্যালোচনায় দেখা গেছে, গত সপ্তাহের লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিনদিনই সূচকে বেড়েছে। তবে উত্থানের মাত্রা ছিল সামান্য। বাকি দুদিন বাড়লেও পতনের তুলনায় তা ছিল সামান্য। গত সপ্তাহের প্রথম দিকেই মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। এ ছাড়া প্রথম ও শেষ কার্যদিবসে সূচকে কিছুটা কারেকশন হয়। এসব কারণে সূচক বাড়লেও গত সপ্তাহে লেনদেনের পরিমাণ কমেছে।

গত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ৩৮.৬৩ শতাংশ। আর গড় লেনদেন হয়েছে ৩ হাজার ১১৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার। যা এর আগের সপ্তাহে ছিলো ৫ হাজার ৭৯ কোটি ৫২ লাখ টাকার শেয়ার। সেই হিসেবে গত সপ্তাহে লেনদেন কমেছে ১ হাজার ৯৬২ কোটি ১১ লাখ টাকা বা ৩৮.৬৩ শতাংশ।

এ সময়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে। আগের সপ্তাহের চেয়ে পিই রেশিও কমেছে দশমিক ২০ পয়েন্ট বা দশমিক ৬২ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯১ দশমিক ৯২ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ৩২ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৯৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ২ দশমিক ৮০ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ৫৬ শতাংশ বা ৩২.৬০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে দশমিক ৩৪ শতাংশ বা ৭.৩১ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ৩০ শতাংশ বা ৩.৯৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৬টি কোম্পানির। আর দর কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৮৪ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে দশমিক ৫৭ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৬টি কোম্পানির। আর দর কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

এদিকে গত সপ্তাহে ডিএসইতে পিই রেশিও অবস্থান করছে ১৬ দশমিক ০৬ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর পিই রেশিও ছিল ১৬ দশমিক ১৬ পয়েন্ট।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ জুলাই ২০১৭/আশিক/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়