ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ট্রাম্পের নামে পতঙ্গ

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩২, ১৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের নামে পতঙ্গ

ছবির কোলাজ

বিনোদন ডেস্ক : নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খুব শিগগিরই যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন তিনি।

এদিকে ট্রাম্পের সঙ্গে মিলিয়ে নতুন একটি পতঙ্গের প্রজাতির নামকরণ করা হয়েছে। নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে পতঙ্গটির অনেক সাদৃশ্য থাকায় এই নামকরণ করা হয়েছে বলে জানা গেছে। নতুন আবিষ্কৃত এই পতঙ্গটির নাম রাখা হয়েছে নিওপালা ডোনাল্ড ট্রাম্প।

এই পতঙ্গটির বসবাস যুক্তরাষ্ট্র ওয়েস্ট কোস্ট এবং মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়াতে। অন্যদিকে আসল ডোনাল্ড ট্রাম্প বসবাস করে নিউ ইয়র্কে। যদিও কয়েকদিন বাদেই হোয়াইট হাউসে উঠবেন তিনি।

বিবর্তনবিদ এবং জীববিজ্ঞানী ড. ভাজরিক নাজারি অপেন এক্সেস জার্নাল ‘জুকিস’-এ তার নতুন এ আবিষ্কারের বর্ণনা দিয়েছেন। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার দ্য বোহার্ট মিউজিয়ামে অব এনটোমোলজির একটি নমুনা পরীক্ষা করতে গিয়ে এ পতঙ্গটি আবিষ্কার করেন ড. ভাজরিক নাজারি। যখন এটি তার নজরে আসে তখন তিনি দেখেন পূর্বে আবিষ্কৃত কোনো প্রজাতির সঙ্গে এটির মিল নেই।

ড. ভাজরিক নাজারি পতঙ্গটির এই নামকরণ করেছেন যাতে করে সবাই বিরল প্রজাতির নতুন আবিষ্কৃত এই পতঙ্গটি সম্পর্কে আগ্রহ প্রকাশ করে এবং এর প্রচার হয়। প্রাপ্তবয়স্ক অবস্থায় এর মাথার উপর হলুদাভ সাদা বর্ণের দাঁড়িপাল্লার মতো অংশ দেখে দ্রুত একে শনাক্ত করা সম্ভব বলে জানা গেছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জানুয়ারি ২০১৭/মারুফ/শান্ত 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়