ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ট্রাস্ট মামলা : খালেদার আত্মপক্ষ শুনানি ৯ ফেব্রুয়ারি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৫, ২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাস্ট মামলা : খালেদার আত্মপক্ষ শুনানি ৯ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আত্মপক্ষ শুনানিতে অসমাপ্ত বক্তব্যের জন্য আগামি ৯ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

মামলাটিতে খালেদা জিয়ার পক্ষে আত্মপক্ষ শুনানিতে অসমাপ্ত বক্তব্যের জন্য দিন ধার্য ছিল বৃহস্পতিবার। এজন্য বেলা সাড়ে ১১টায় আদালতে হাজির হন খালেদা জিয়া।

কিন্তু মামলাটিতে সাক্ষ্য দেওয়া ৩২ সাক্ষির পুনরায় সাক্ষ্য গ্রহণের জন্য হাইকোর্টে একটি আবেদন করা হয়েছে যা বিচারাধীন রয়েছে এবং এটি একটি বেঞ্চে কার্যতালিকায় শীর্ষে আছে, সে জন্য বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সময় চান খালেদা জিয়ার আইনজীবীরা।

পুরান ঢাকায় বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে অস্থায়ীভাবে স্থাপিত আদালত আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে আত্মপক্ষ শুনানির জন্য এই দিন নির্ধারণ করেন।

এ মামলায় গত ১ ডিসেম্বর খালেদা জিয়া আত্মপক্ষ শুনানি করেন। শুনানিতে তিনি নিজেকে সম্পূর্ণভাবে নির্দোষ দাবি করে একটি সমাপ্ত বক্তব্য দেন। তবে তার বক্তব্য শেষ হয়নি।

এদিকে বৃহস্পতিবার আসামি মনিরুল ইসলাম খানের দেওয়া ১১২ জনের সাফাই সাক্ষির আবেদন নামঞ্জুর করেছেন আদালত। নামঞ্জুর আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন বলে জানিয়েছেন মনিরুল ইসলাম। এর আগে তিনি ২৭১ জনের সাফাই সাক্ষির একটি তালিকা দেন।

এদিকে অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়া বিচারকের প্রতি অনাস্থা জানিয়েছেন। তারপরও বিচারক খালেদা জিয়াকে আত্মপক্ষ শুনানিতে তিনটি প্রশ্ন জিজ্ঞাসা করেন।

প্রথম প্রশ্নটি হলো , আপনি দোষী না নির্দোষ?

জবাবে খালেদা জিয়া বলেন, ‘আমি যখন বক্তব্য দেব তখন আপনি যে প্রশ্ন করবেন সব প্রশ্নের উত্তর দেব। আমি এখন বক্তব্য দিব না। আপনি আমাকে সময় দেবেন, আমি সময় চেয়েছি। তখন আমি আমার বক্তব্য দেব।’

দ্বিতীয় প্রশ্নে বিচারক জিজ্ঞাসা করেন, ‘আপনি সাফাই সাক্ষি দেবেন।’ এর জবাবে খালেদা জিয়া জানান, তিনি তার বক্তব্যে সব কথা বলবেন।

আর কিছু বলবেন কি না ? বিচারকের তৃতীয় প্রশ্নে খালেদা জিয়া বলেন, ‘আপনার কাছে সময় চেয়েছি, সময় দেবেন, যেন আমি আমার বক্তব্য ঠিকমত দিতে পারি।’ 

এই তিনটি প্রশ্নই খালেদা জিয়ার পক্ষে আত্মপক্ষ শুনানির প্রশ্ন হিসেবে বিচারক নথিতে লিপিবদ্ধ করেছেন বলে জানান দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল। তিনি বলেন, ‘এর মাধ্যমেই খালেদা জিয়ার আত্মপক্ষ শুনানি হয়ে গেছে। তবে এটা মানতে অপারগ খালেদা জিয়ার আইনজীবী।’

প্রসঙ্গত, ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ ৪ জনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

মামলাটিতে বিএনপি নেতার রাজনৈতিক সবিচ হারিছ চৌধুরী এবং তার তৎকালীন একান্ত সচিব বর্তমানে বিআইডব্লিউটিএ এর নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান আসামি।

মামলাটিতে খালেদা জিয়া ও অপর আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ তৎকালীন বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন।



রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৭/মামুন খান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়