ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ট্রেড ইউনিয়ন শক্তিশালী করার আহ্বান জর্জি মাভরিকসের

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রেড ইউনিয়ন শক্তিশালী করার আহ্বান জর্জি মাভরিকসের

নিজস্ব প্রতিবেদক : সারা বিশ্বে ট্রেড ইউনিয়ন আন্দোলনকে শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশে সফররত বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সাধারণ সম্পাদক জর্জি মাভরিকস।

শনিবার রাজধানীর একটি হোটেলে গার্মেন্ট শ্রমিক ফেডারেশন ও গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়নের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠককালে তিনি এ আহ্বান জানান।

জর্জি মাভরিকস বলেন, বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন আজ পৃথিবীর ৯০ মিলিয়ন শ্রমিকের অধিকার আদায়ের আন্দোলন করছে। বাংলাদেশের গার্মেন্ট শ্রমিকদের লড়াই সংগ্রামকে আন্দোলন হিসেবে আখ্যা দিয়ে বলেন, এ সংগ্রাম সারা বিশ্বের শ্রমিকদের অনুপ্রেরণা যোগায়।

তিনি বলেন, গত শতাব্দীর শেষ দশকে বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন যে সংকটে পড়েছিল, শ্রেণি সংগ্রামের আদর্শকে অবলম্বন করে আজ সে অবস্থা থেকে উত্তরণ ঘটানো সম্ভব হয়েছে।

সভায় গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতৃবৃন্দ দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

শ্রমিক নেতা মঞ্জুরুল আহসান খান বাংলাদেশের শ্রমিক আন্দোলনের ঐতিহ্য এবং বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন গড়ে তোলার ক্ষেত্রে এ অঞ্চলের বিপ্লবী ধারার ট্রেড ইউনিয়ন আন্দোলনের ভূমিকা তুলে ধরে আলোচনা করেন।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি  অ্যাড. মন্টু ঘোষ, সাধারণ সম্পাদক কাজী রুহুল আমীন, যুগ্ম সাধারণ সম্পাদক জলি তালুকদার, ইকবাল হোসেন, কেএম মিন্টু, এমএ শাহীন, মঞ্জুর মঈন, মোহাম্মদ শাজাহান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি মাহাবুব আলম প্রমুখ বৈঠকে সভায় অংশগ্রহণ করেন।

এদিকে শনিবার সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশনের পক্ষে সাধারণ সম্পাদক জর্জি মাভরিকস পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর সাভারের রানা প্লাজার সামনে অবস্থিত স্মৃতিস্তম্ভে তিনি পুষ্পমাল্য অর্পণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়