ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঠাকুরগাঁওয়ে ‘মহানুভবতার দেয়াল’ উদ্বোধন

তানভীর হাসান তানু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩০, ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঠাকুরগাঁওয়ে ‘মহানুভবতার দেয়াল’ উদ্বোধন

ঠাকুরগাঁও সংবাদদাতা: মহানুভবতার দেয়াল হচ্ছে, সচ্ছল মানুষ তাদের অব্যবহৃত কাপড়-চোপড় এই দেয়ালে রেখে যাবেন, আর অসচ্ছল মানুষেরা প্রয়োজন অনুযায়ী এখান থেকে তা গ্রহণ করবেন।

মানুষের সেবার এমন মহৎ উদ্দেশ্য নিয়ে ঠাকুরগাঁও সদর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের গিলাবাড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়ে স্থাপন করা হয়েছে ‘মহানুভবতার দেয়াল’।

সুবিধাবঞ্চিত শিক্ষার্থী ও এলাকার হতদরিদ্র মানুষের উপকারার্থে ওই বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকরা চমৎকার এই উদ্যোগটি নিয়েছেন। ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন ও জেলা শিক্ষা অফিসার আলাউদ্দিন আল আজাদ মঙ্গলবার উদ্বোধন করেন এই ‘মহানুভবতার দেয়াল’।

এসময় আরো উপস্থিত ছিলেন, ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান ই হাবিবসহ সকল শিক্ষক, ছাত্রছাত্রী ও অভিভাবকগণ। উদ্বোধনের পর শিক্ষার্থীরা তাদের বাসায় অব্যবহৃত কাপড় চোপড় এনে সেখানে জমা দেয়।

সরেজমিনে দেখা যায়, ‘তোমার যা প্রয়োজন এখান থেকে নিয়ে যাও, তোমার যা অপ্রয়োজনীয় এখানে রেখে যাও’ এমন লেখাযুক্ত দেয়ালে হ্যাঙ্গারে ঝুলানো রয়েছে প্যান্ট, শার্ট, গেঞ্জি, শীতের কাপড়। শিক্ষার্থী ও শিক্ষকরা কেউ বাসা থেকে বেরিয়ে আসার সময় নিজের অতিরিক্ত কয়েকটি কাপড় এখানে রেখে যাচ্ছেন, আবার বিদ্যালয়ের আশে পাশের কেউ নিয়ে যাচ্ছেন প্রয়োজনীয় দু-একটি কাপড়।

এমন উদ্যেগ সম্পর্কে স্কুলের শিক্ষার্থী রায়হান কবির বলেন, ‘এমন উদ্যেগ আমাদেরকে ভবিষ্যতে মানুষের সেবা করার শিক্ষা দিচ্ছে। মানুষের মাঝে মানুষের প্রতি ভালোবাসা, সেবা করার আগ্রহ এই উদ্যেগের মাধ্যমেই শিক্ষার্থীদের মাঝে শুরু হচ্ছে।’

‘মহানুভবতার দেয়াল’ সম্পর্কে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান ই হাবিব বলেন, ‘সমাজের অবহেলিত অসচ্ছল মানুষদের জন্যে কিছু করতেই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। আশা করছি বিত্তবান ও সচ্ছল মানুষরা তাদের অব্যবহৃত জামা কাপড় এ দেয়ালে রেখে যাবেন। যার ফলে অস্বচ্ছল মানুষেরা এখান থেকে নিয়ে কিছুটা হলেও তাদের চাহিদা মেটাতে পারবে। আর শিক্ষার্থীরা এখান থেকে মানব সেবার শিক্ষা অর্জন করবে।’

 

 

 

রাইজিংবিডি/ ঠাকুরগাঁও/৫ ডিসেম্বর ২০১৮/তানভীর হাসান তানু/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়