ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ড. করুণাময় গোস্বামী আর নেই

আলী নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ড. করুণাময় গোস্বামী আর নেই

নিজস্ব প্রতিবিদক : বিশিষ্ট সংগীত গবেষক ও অধ্যাপক ড. করুণাময় গোস্বামী আর নেই। শুক্রবার দিবাগত রাতে  রাজধানীর একটি হাসপাতালে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

বাংলা একাডেমির উপপরিচালক ড. তপন বাগচি রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ অনেক আত্মীয়-স্বজন ও শুভানুধ্যায়ী রেখে গেছেন।

করুণাময় গোস্বামীর ভাগ্নের স্ত্রী সুবর্ণা ঘটক জানান, গত বৃহস্পতিবার থেকে ড. করুণাময় গোস্বামীর জ্বর ছিল। শুক্রবার রাতে বারিধারা ডিওএইচএসের নিজ বাসায় তিনি বাথরুমে গিয়ে পড়ে যান। তাকে দ্রুত ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে চিকিৎ​সকেরা মৃত ঘোষণা করেন। চিকিৎ​সকদের মতে, হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

তাঁর মরদেহ শমরিতা হাসপাতালের হিমাগারে রাখা হয়েছে। আমেরিকা ও কানাডাপ্রবাসী দুই সন্তান দেশে ফেরার পর তাঁর সৎকারের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তাঁর স্ত্রী চিত্রা দেবীও গুরুতর অসুস্থ। শুক্রবার রাতে তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সঙ্গীত গবেষক করুণাময় গোস্বামীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার এক শোকবার্তায় তিনি শিল্প, সাহিত্য ও সংগীতে করুণাময় গোস্বামীর অবদানের কথা স্মরণ করেন। তিনি শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

১৯৪২ সালের ১১ মার্চ ময়মনসিংহের গোসাইচান্দুরা গ্রামে জন্মগ্রহণ করেন করুণাময় গোস্বামী। তিনি ২০১২ সালে একুশে পদক লাভ করেন। এ ছাড়া বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ অনেক সম্মাননা ও পদক লাভ করেছেন। সঙ্গীত নিয়ে তার অনেকগুলো বই রয়েছে।

করুণাময় গোস্বামীর উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে সংগীত কোষ, বাংলা গানের বিবর্তন প্রথম খণ্ড, বাংলা গান স্বরলিপি-ইতিহাস, বুদ্ধদেব বসু ও অন্যান্য, রবীন্দ্র সংগীত পরিক্রমা, (নব আনন্দে জাগো) রবীন্দ্র সংগীত স্বরলিপি- প্রথম খণ্ড, রবীন্দ্র সংগীত স্বরলিপি- দ্বিতীয় খণ্ড, নজরুল গীতি প্রসঙ্গ, রবীন্দ্র নাট্যসংগীত, আব্বাসউদ্দীন, অতুলপ্রসাদের গান, রবীন্দ্রনাথ হান্টিংটন ও ভারতভাগ, বাংলাদেশের উচ্চাঙ্গসংগীত চর্চা ও গুণীজন, বাংলা গানের বর্তমান ও আরো, ভারত ভাগের অশ্রু কণা, রবীন্দ্র সংগীতকলা- ২য়, কিশোর সংগীত, বাংলাগানের কথা, নজরুল সংগীত জনপ্রিয়তার স্বরূপ সন্ধান, বাংলা কাব্যগীতির ধারায় কাজী নজরুল ইসলামের স্থান প্রভৃতি।
 

পেন বাংলাদেশ সেন্টারের শোক : বিশিষ্ট সংগীত গবেষক ও অধ্যাপক ড. করুণাময় গোস্বামীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে পেন বাংলাদেশ সেন্টার। শনিবার এক শোক বার্তায় পেন বাংলাদেশ সেন্টারের প্রধান উপদেষ্টা কবি মুহম্মদ নূরুল হুদা, সভাপতি কবি কাজী রোজী এম পি ও  মহাসচিব ড. সৈয়দা আইরিন জামান ড. করুণাময় গোস্বামীর বিদেহী আত্মার মুক্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।






রাইজিংবিডি/ঢাকা/১ জুলাই ২০১৭/এনএ/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়