ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডিআইজি পার্থকে বরখাস্তে দুদকের চিঠি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৮, ১ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিআইজি পার্থকে বরখাস্তে দুদকের চিঠি

নিজস্ব প্রতিবেদক: বাসা থেকে ৮০ লাখ টাকা উদ্ধার হওয়ার ঘটনায়  সিলেটের ডিআইজি (প্রিজন) পার্থ গোপাল বণিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠানো চিঠিতে পার্থের বিরুদ্ধে দায়ের করা মামলা ও তাকে গ্রেপ্তারের বিস্তারিত তথ্যসহ সার্বিক বিষয় অবগত করা হয় দুদকের পক্ষ থেকে। তবে সিদ্ধান্ত নিবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ডিআইজি (প্রিজন) পার্থ গোপাল বণিকের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মো. সালাহউদ্দিন বাদী হয়ে গত ৩০ জুলাই মামলা দায়ের করেন। মামলায় জব্দকৃত অর্থ নিজের দখলে নিয়ে অবৈধ পন্থায় অর্জিত অর্থের অবস্থান গোপন ও পাচারের উদ্দেশ্যে নিজ আবাসিক বাসার লুকিয়ে রেখে দন্ডবিধির ১৬১, দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা ও মানিলন্ডারিং আইনে অপরাধ করেছেন বলে অভিযোগ আনা হয়।

এ বিষয়ে দুদক সূত্রে জানা যায়, সাধারণত দুর্নীতির যে কোনো মামলা দায়ের করার পর বিষয়টি সংশ্লিষ্ট দপ্তর বা মন্ত্রণালয়কে অবগত করা আইনগত একটি প্রক্রিয়া। ব্যবস্থা নেওয়ার বিষয়টি স্বয়ংক্রিয়ভাবে হয়ে থাকে, দুদক কোনো সুপারিশ করে না। সরকারি কর্মচারী আইন অনুসারে মামলা ও গ্রেপ্তারের পর সাধারণত সরকারি কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়।

সরকারি চাকরি আইন ২০১৮ এর ধারা ৩৯ (১) বলা রয়েছে, কোনো কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় কার্যধারা গ্রহণের প্রস্তাব বা বিভাগীয় কার্যধারা রুজু করা হলে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ অভিযোগের মাত্রা ও প্রকৃতি, অভিযুক্ত কর্মচারীকে তাহার দায়িত্ব হইতে বিরত রাখার আবশ্যকতা, তদন্তকার্যে প্রভাব বিস্তারের আশঙ্কা ইত্যাদি বিবেচনা করে তাকে সাময়িক বরখাস্ত করতে পারবে।

এর আগে মামলা দায়ের করার পর তাকে আদালতে হাজির করা হয়। আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশনা দেন।

২৮ জুলাই দুদকের প্রধান কার্যালয়ে পার্থ গোপাল বণিককে জিজ্ঞাসাবাদ করার এক পর্যায়ে অভিযানে যায় দুদক। ডিআইজি প্রিজন পার্থ কুমার বণিক ২০১৬ সালের ৮ আগস্ট চট্টগ্রামের ডিআইজি হিসেবে যোগ দিয়েছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/১  আগস্ট ২০১৯/এম এ রহমান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়