ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডিএসসিসির উচ্ছেদ অভিযান, সটকে পড়লেন হকাররা

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৪, ৩০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিএসসিসির উচ্ছেদ অভিযান, সটকে পড়লেন হকাররা

নিজস্ব প্রতিবেদক : নির্দেশনা উপেক্ষা করে যেসব হকার রাজধানীর গুলিস্তান ও পার্শ্ববর্তী এলাকার ফুটপাতে দোকান নিয়ে বসেছিলেন, তাদের উচ্ছেদ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

সোমবার দুপুরে ফুটপাতের দোকান উচ্ছেদ করা হয়। সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযানের গাড়ি বহর দেখে অধিকাংশ হকারই টুকরিতে রাখা মালামাল নিয়ে সটকে পড়েন।

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন সরদার। এ সময় ডিএসসিসির কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ছিলেন। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন সরদার রাইজিংবিডিকে বলেন, ‘ডিএসসিসির নির্দেশনা উপেক্ষা করে গুলিস্তানসহ পার্শ্ববর্তী এলাকার ফুটপাতে যেসব হকার দোকান নিয়ে বসেছিলেন, তাদের উচ্ছেদ করা হয়েছে। এই উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।’

গুলিস্তান ঘুরে দেখা যায়, সোমবার সকালে হকাররা ফুটপাতে দোকান নিয়ে বসেন। দুপুর পৌনে ১২টার দিকে ডিএসসিসি উচ্ছেদ অভিযান শুরু করে। এ সময় হকাররা সরে গেলে তাদের রেখে যাওয়া চৌকি, বাক্সসহ বিভিন্ন আসবাব বুলডোজার দিয়ে ভেঙে ফেলা হয়। অভিযান শেষ হওয়ার একটু পরেই আবার টুরকিতে মালামাল নিয়ে ফুটপাতে দোকান নিয়ে বসেন হকাররা।

গুলিস্তানের ফুলবাড়িয়া ফুটপাতের ব্যবসায়ী নয়ন শিকদার রাইজিংবিডিকে বলেন, ‘১৩ বছর ধরে আমার বাবার সঙ্গে এ জায়গায় ব্যবসা করছি। কবি নজরুল কলেজ থেকে বিএ পাস করেছি। চাকরির জন্য একাধিকবার আবেদন করেছি কিন্তু সরকারি কোনো চাকরি পাইনি। সরকারি চাকরির জন্য এক আত্মীয়কে টাকা দিয়েছি, চাকরি হয়নি। এমনকি টাকা ফেরতও পাইনি। বেকার থাকার চেয়ে হকার হওয়া ভালো। তাই এখানে মেয়রের নির্দেশ উপেক্ষা করে দোকান নিয়ে বসেছি।’

গুলিস্তানের গোলাপ শাহ মাজার এলাকার হকার বরুন কুমার রাইজিংবিডিকে বলেন, ‘পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ চলবে না। নির্দেশনা যতই দেওয়া হোক আমরা এখানে বসব। আমাদের সংসার আছে, বাচ্চাদের পড়াতে হয়। ফুটপাতে যা আয় হয় তা দিয়ে চারজনের সংসার চলে।’

হকারদের পুনর্বাসনের বিষয় নিয়ে গত ১১ জানুয়ারি নগর ভবনের সভাকক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও হকার নেতাদের সঙ্গে বৈঠক করেন মেয়র। বৈঠকে সিদ্ধান্ত হয় ১৫ জানুয়ারি থেকে কর্মদিবসে গুলিস্তান, মতিঝিল ও এর আশপাশ এলাকার ফুটপাতে দিনের বেলা কোনো হকার বসতে দেওয়া হবে না। তবে অফিস শেষে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে তারা গুলিস্তান-মতিঝিল এলাকায় বসতে পারবে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৭/আসাদ/হাসান/এসএন/ এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়