ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নির্দেশনা উপেক্ষা করে ফুটপাতে হকার

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্দেশনা উপেক্ষা করে ফুটপাতে হকার

নিজস্ব প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নির্দেশনা উপেক্ষা করে রাজধানীর গুলিস্তান, পল্টনসহ পার্শ্ববর্তী এলাকায় পসরা সাজিয়ে বসেছেন হকাররা।

বৃহস্পতিবার দুপুর দেড়টা পর্যন্ত এ চিত্র দেখা গেছে। গুলিস্তান, বায়তুল মোকাররম, পল্টন, দৈনিক বাংলা মোড়, বঙ্গবন্ধু স্টেডিয়াম এলাকার ফুটপাতে হকারদের বসতে দেখা গেছে।

ডিএসসিসির পক্ষ থেকে সন্ধ্যা সাড়ে ৬টার আগে বসতে নিষেধ করা হলেও স্থানীয় প্রভাবশালীদের নির্দেশে অনেক হকার দোকান খুলেছেন।

গুলিস্তানের ফুলবাড়িয়া ফুটপাতের ব্যবসায়ী বদিউল আলম রাইজিংবিডিকে বলেন, ‘১১ বছর ধরে এখানে দোকান করছি। বিকল্প ব্যবস্থা না করে উচ্ছেদ করা হয়েছে। এখন কী করে খাব? মেয়র কি আমাদের খাওয়াবেন? উচ্ছেদ শুরু হলে চলে যাব, আবার দোকান নিয়ে বসব।’

পল্টনের মুক্তি ভবনের সামনের ফুটপাতে ফল বিক্রি করেন রুবেল হোসেন। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘এই দোকান দিয়ে দুই ভাইয়ের পরিবার চলে। দোকান বন্ধ থাকলে সংসার চলবে কীভাবে? পুনর্বাসন করে হকার উচ্ছেদ করার কথা থাকলেও গায়ের জোরে উচ্ছেদ করা হচ্ছে। এ সিদ্ধান্ত আমরা মানি না।’

এ ব্যাপারে রামপুরার বাসিন্দা আব্দুল্লাহ বিন আজিজের সঙ্গে গুলিস্তানে কথা হয়। তিনি রাইজিংবিডিকে বলেন, সকালে সদরঘাট যাওয়ার সময় দেখি গুলিস্তান, পল্টনে ফুটপাতে সামনে হকাররা দোকান নিয়ে বসেছেন। আসার সময় একই অবস্থা। সাধারণ মানুষ ফুটপাত দিয়ে হাঁটতে না পেরে রাস্তা দিয়ে হাঁটছেন।

পল্টন থানার এক উপপরিদর্শক (এসআই) নাম প্রকাশ না করার শর্তে রাইজিংবিডিকে বলেন, ডিএসসিসির হকার উচ্ছেদ শেষ হলে স্থানীয় প্রভাবশালীদের নির্দেশে হকাররা আবার ফুটপাতে বসেছে।

এ ব্যাপারে ডিএসসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা জাকির হোসেন রাইজিংবিডিকে বলেন, কর্মদিবসে গুলিস্তান, মতিঝিল ও এর আশপাশ এলাকার ফুটপাতে দিনের বেলা কোনো হকার বসতে পারবেন না। যারা নির্দেশনা অমান্য করে দোকান নিয়ে ফুটপাতে বসছেন, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মো. নাজমুস শোয়েব রাইজিংবিডিকে বলেন,  হকাররা টুকরিতে মালামাল নিয়ে বসছেন। অভিযানের খবর জানতে পেরে তারা সটকে পড়েন। এই উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে। দিনের বেলায় জনসাধারণের চলাচলের জন্য ফুটপাত হকারমুক্ত রাখতে সবার সহযোগিতা প্রয়োজন। যেসব হকার দিনের বেলায় ফুটপাতে দোকান নিয়ে বসবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

হকারদের পুনর্বাসনের বিষয় নিয়ে গত ১১ জানুয়ারি নগর ভবনের সভাকক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও হকার নেতাদের সঙ্গে বৈঠক করেন মেয়র। বৈঠকে সিদ্ধান্ত হয় ১৫ জানুয়ারি থেকে কর্মদিবসে গুলিস্তান, মতিঝিল ও এর আশপাশ এলাকার ফুটপাতে দিনের বেলা কোনো হকার বসতে দেওয়া হবে না। তবে অফিস শেষে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে তারা গুলিস্তান-মতিঝিল এলাকায় বসতে পারবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/হাসান/এসএন/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়