ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডেঙ্গু: চট্টগ্রামে কোন মৃত্যুর ঘটনা ঘটেনি

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৮, ৫ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডেঙ্গু: চট্টগ্রামে কোন মৃত্যুর ঘটনা ঘটেনি

চট্টগ্রাম মেডিক্যালে ডেঙ্গু আক্রান্তদের শয্যাপাশে সিটি মেয়র ও হাসপাতাল পরিচালক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: এখন পর্যন্ত চট্টগ্রামে ডেঙ্গুতে মৃত্যুর কোন ঘটনা ঘটেনি। অন্যদিকে এই বন্দরনগরীতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ২শ’ ছাড়িয়ে গেলেও সবাই ক্রমান্বয়ে সুস্থ হয়ে উঠছেন।

চিকিৎসকরা জানান, চট্টগ্রামের বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গু আক্রান্ত শতাধিক রোগি সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

সার্বিক সচেতনতা এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সার্বক্ষনিক সেবা কার্যক্রমের কারণে ডেঙ্গুতে প্রাণহানির ঘটনা ঘটেনি বলে সংশ্লিষ্ট চিকিৎসকরা মনে করছেন।

চট্টগ্রাম সিভিল সার্জন দপ্তর সূত্রে জানা গেছে, চট্টগ্রাম মহানগরী ও জেলার বিভিন্ন উপজেলা মিলিয়ে প্রায় ২শ’ জন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে। এদের অধিকাংশই চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। বিভিন্ন ক্লিনিক ও বেসরকারি হাসপাতালে কিছু রোগি চিকিৎসা গ্রহণ করে সুস্থ হয়েছেন।

এদিকে ডেঙ্গু রোগীদের বিশেষ যত্ন নিয়ে চিকিৎসা করতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পৃথক ব্লক করে প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। অত্যন্ত দরিদ্র এবং দুস্থ রোগীরা ডেঙ্গুর প্রয়োজনীয় পরীক্ষা-নিরিক্ষা যাতে সম্পূর্ণ ফ্রিতে পেতে পারে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমেদ জানান, ডেঙ্গু রোগীদের চিকিৎসায় চট্টগ্রাম মেডিকেলে স্পেশাল ব্লক করা হয়েছে। সোমবার পর্যন্ত এখানে ১৯৮ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এদের মধ্যে একশ’রও বেশি রোগী সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন। যারা চিকিৎসাধীন আছেন তারাও সুস্থ হয়ে উঠছেন। চমেক হাসপাতালে ডেঙ্গুতে কোন মৃত্যুর ঘটনা ঘটেনি। রোগিদের সচেতনতা এবং চিকিৎসকদের আন্তরিকতা এবং হাসপাতালে জরুরী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কারণে চট্টগ্রাম মেডিক্যালে মৃত্যুর হার শূন্য বলে জানান হাসপাতাল পরিচালক।

চট্টগ্রাম মেডিকেলর ১৬ নম্বর ওয়ার্ডে ডেঙ্গু রোগীদের জন্য একশ’ শয্যার বিশেষ ব্লক খুলে চিকিৎসা দেয়া হচ্ছে জানিয়ে হাসপাতাল পরিচালক জানান, পুরো হাসপাতাল মশামুক্ত রাখতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের পাশাপাশি প্রতিটি ডেঙ্গু রোগী যাতে মশারির ভেতরে থাকতে পারে এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে। প্রতিটি বেডে মশারি নিশ্চিত করা হয়েছে।

এদিকে চিকিৎসকরা কোন রোগির দেহে ডেঙ্গু হয়েছে সন্দেহ করলেই বিনামূল্যে তার প্রয়োজনীয় পরীক্ষা নিরিক্ষার ব্যবস্থা গ্রহণ করছে হাসপাতাল কর্তৃপক্ষ।


রাইজিংবিডি/চট্টগ্রাম/৫ আগস্ট ২০১৯/রেজাউল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়