ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডোপ টেস্টে ধরা পড়ে নিষিদ্ধ ভারতীয় ব্যাটসম্যান

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৬, ৩১ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডোপ টেস্টে ধরা পড়ে নিষিদ্ধ ভারতীয় ব্যাটসম্যান

ক্রীড়া ডেস্ক : ডোপ টেস্টে ধরা পড়ে সব ধরনের প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে আট মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন ভারতের তরুণ ওপেনার পৃথ্বী শ।

ভারতীয় ক্রিকেট বোর্ড মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, বোর্ডের ডোপবিরোধী কর্মসূচি অনুযায়ী চলতি বছরের ২২ ফেব্রুয়ারি সৈয়দ মুশতাক আলী টি-টোয়েন্টি প্রতিযোগিতার সময় পৃথ্বীর মূত্র নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেই নমুনা পরীক্ষায় ধরা পড়েছে, কাশির সিরাপের সঙ্গে নিষিদ্ধ বস্তু টারবুটালিন সেবন করেছিলেন পৃথ্বী।

বিশ্ব ডোপবিরোধী সংস্থার (ওয়াডা) নিষিদ্ধ তালিকায় রয়েছে টারবুটালিন। ডোপবিরোধী আইনের ২.১ ধারা লঙ্ঘন করার অভিযোগে পৃথ্বীকে নিষিদ্ধ করা হয়েছে। আট মাসের এই নিষেধাজ্ঞা ধরা হয়েছে চলতি বছরের মার্চ থেকে। নিষেধাজ্ঞা শেষ হবে আগামী ১৫ নভেম্বর।

গত বছরের অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল পৃথ্বীর। প্রথম ইনিংসেই করেছিলেন সেঞ্চুরি। পরের টেস্টে হাফ সেঞ্চুরি। সেই সিরিজের পর অস্ট্রেলিয়া সফরের দলে ডাক পেলেও শেষ মুহূর্তে চোটের কারণে ছিটকে পড়েন।

চোটের কারণে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের দলেও নেই তিনি। এর মধ্যেই এলো নিষেধাজ্ঞার খবর। নিষেধাজ্ঞার কারণে অক্টোবরে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে খেলা হবে না তার। খেলতে পারবেন না বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টেও, যেটি শুরু হবে ১৪ নভেম্বর।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে পৃথ্বী জানান, নিষিদ্ধ বস্তু আছে কি না, তা না জেনেই শ্বাসকষ্টের কারণে তিনি ওই ওষুধ গ্রহণ করেছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়