ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ডোমারে উপ-স্বাস্থ্য কেন্দ্রগুলোর অধিকাংশই বন্ধ

ইয়াছিন মোহাম্মদ সিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৩, ২২ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডোমারে উপ-স্বাস্থ্য কেন্দ্রগুলোর অধিকাংশই বন্ধ

ডোমার সদর উপ-স্বাস্থ্য কেন্দ্রটি তালাবদ্ধ

নীলফামারী প্রতিনিধি : সরকার স্বাস্থ্যসেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপ-স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি ক্লিনিক চালু করলেও জনবল ও আসবাবপত্র সংকটে ডোমার উপজেলার ১০টি উপ-স্বাস্থ্য কেন্দ্রের অধিকাংশই বন্ধ রয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, উপজেলার ১০টি ইউয়িনে ১০টি উপ-স্বাস্থ্য কেন্দ্র প্রতিদিন সকাল ৮টা হতে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত চালু থাকার কথা। প্রতিটি কেন্দ্রে একজন মেডিকেল অফিসার, একজন এসএসিএমও, একজন এমটি ফার্মাসিস্ট ও একজন এমএলএস থাকার কথা থাকলেও গোমনাতি, বামুনিয়া, মির্জাগঞ্জ ও পাঙ্গামটকপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রে কোনো কর্মকর্তা ও কর্মচারি নেই। এ জন্য গত কয়েক মাস ধরে এ উপ-স্বাস্থ্য কেন্দ্রগুলোর প্রধান গেটে তালা ঝুলছে। কেতকীবাড়ী ও ভোগডাবুড়ি দুটি উপ-স্বাস্থ্য কেন্দ্র ফার্নিচারের অভাবে দীর্ঘ দিন বন্ধ রয়েছে। ডোমার সদর উপ-স্বাস্থ্য কেন্দ্রে একজন এসএসিএমও থাকলেও তিনি নিজের খেয়াল খুশি মতো  কেন্দ্র পরিচালনা করেন। বাকি দু-একটিতে মেডিকেল অফিসার থাকলেও তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়েছে। এর ফলে ওই উপ-স্বাস্থ্য কেন্দ্রগুলোরও একই অবস্থা।

রোববার দুপুর ১২ টায় ডোমার সদর উপ-স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা হবিবর রহমান নামের ষাটোর্ধ্ব এক বৃদ্ধ বলেন, টাকার অভাবে সরকারি ডাক্তার দেখাতে দুই/তিন দিন ধরে ঘুরছেন। কিন্তু প্রতিদিনই এসে তালা দেখে ঘুরে যাচ্ছেন।

তিনি বলেন, প্রাইভেট চেম্বারে ডাক্তার দেখানোর সামর্থ তার নেই। সরকারি উপ-স্বাস্থ্য কেন্দ্রগুলোও বন্ধ রয়েছে।

সকাল সাড়ে ১০ টায় কেতকীবাড়ী উপ-স্বাস্থ্য কেন্দ্রের বারন্দায় বসে থাকা করিমন বেওয়া (৬২) বলেন, ‘ভাইরে মোর জ্বর, ডাক্তার দ্যাখেয়ার আইসছু। ডাক্তার নাই, ঘরোতও থালা। এইজন্য বারান্দাত বসি আছো। যেলা ডাক্তার আসিবে সেলা দেখাম।’

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হিরম্ব কুমার রায় কয়েকটি উপ-স্বাস্থ্য কমপ্লেক্স বন্ধ থাকার কথা স্বীকার করে বলেন, ডাক্তার, কর্মকর্তা, কর্মচারী ও আসবাবপত্র সংকট রয়েছে। তিনি প্রতিমাসে ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে প্রতিবেদন পাঠাচ্ছেন।



রাইজিংবিডি/নীলফামারী/২২ জানুয়ারি ২০১৭/ইয়াছিন মোহাম্মদ সিথুন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়