ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ঢাকা ডেন্টাল কলেজকে বিশ্ববিদ্যালয় করা হবে’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ১৫ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ঢাকা ডেন্টাল কলেজকে বিশ্ববিদ্যালয় করা হবে’

নিজস্ব প্রতিবেদক : ঢাকা ডেন্টাল কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করার উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার সুযোগসহ অন্যান্য সুবিধা বাড়ানো হবে বলে জানিয়েছেন তিনি।

রোববার রাজধানীর মিরপুরে অবস্থিত ঢাকা ডেন্টাল কলেজ ও হাসপাতালে মুক্তিযুদ্ধে শহীদ এই কলেজের শিক্ষক ও ছাত্রদের স্মরণে নির্মিত স্মৃতিফলক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান তিনি।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, জনগণের একমাত্র দাবি উন্নয়ন। তাই সকল প্রতিষ্ঠানকে জনগণের কল্যাণে কাজ করতে হবে। গ্রুপিং বা দলাদলি করে কোনো প্রতিষ্ঠানকে ক্ষতিগ্রস্ত করে যাবে না।

ছাত্রছাত্রীদের উদ্দেশে তিনি বলেন, আগামীতে দেশ পরিচালনার দায়িত্ব তাদের গ্রহণ করতে হবে।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের নজিরবিহীন অগ্রগতিতে সারা বিশ্ব বাংলাদেশকে সমীহ ও সম্মান করে। স্বাস্থ্যসেবা, কৃষি, শিক্ষাসহ সকল ক্ষেত্রে বাংলাদেশ দুরন্ত গতিতে এগিয়ে চলছে।

তিনি বলেন, জনগণের জন্য বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা ও এই খাতে গবেষণার সুযোগ সম্প্রসারিত করতে চারটি মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বাংলাদেশে আজ খাদ্যশস্য, মাছ, সবজি, বিদ্যুৎ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

সাবেক সচিব ও রাষ্ট্রদূত মো. আফসারুল কাদের মুক্তিযুদ্ধের সকল স্মৃতি সংরক্ষণের উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। তার ছোট ভাই আহসানুল কাদের ১৯৭১ সালের আগস্ট মাসে কুষ্টিয়ায় ২১ বছর বয়সে শহীদ হন বলে জানান তিনি।

ডা. হুমায়ুন কবির বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কলেজের অষ্টম ব্যাচের শিক্ষার্থী শহীদ মুক্তিযোদ্ধা আহসানুল কাদেরের বড় ভাই সাবেক সচিব ও রাষ্ট্রদূত মো. আফসারুল কাদের, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহাসচিব শফিকুল বাহার মজুমদার টিপু।

ডা. হুমায়ুন কবির বুলবুল বলেন, বিভিন্ন সূত্র ও গবেষণায় মহান মুক্তিযুদ্ধে এ কলেজে ও হাসপাতালের দুজন শিক্ষক ও একজন ছাত্রের শাহাদতবরণ করার তথ্য পাওয়া যায়। তাদের স্মরণে আজ স্মৃতিফলক উন্মোচন করা হলো।


রাইজিংবিডি/ঢাকা/১৫ সেপ্টেম্বর ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়