ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঢাকার মঞ্চে ‘শেখ সাদী’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৭, ২২ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকার মঞ্চে ‘শেখ সাদী’

‘শেখ সাদী’ নাটকের মহড়ার দৃশ্য

বিনোদন ডেস্ক: নাট্যদল চন্দ্রকলা থিয়েটার নিয়ে আসছে নতুন প্রযোজনা। পারস্যের মহাকবি শেখ সাদীর জীবন ও কাজ নিয়ে ‘শেখ সাদী’ নাটকটি লিখেছেন অপূর্ব কুমার কুণ্ডু।

আগামী ২৯ আগস্ট সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। নাটকটির নির্দেশনা ও নামভূমিকায় একক অভিনয় করছেন এইচ আর অনিক।

নাট্যকর অপূর্ব কুমার কুণ্ডু নাটকটির গল্প প্রসঙ্গে জানান, ঐতিহাসিক এক মুহূর্তকে ঘিরে নাটকটির কাহিনি। দিল্লির যুবরাজ মুহম্মদ বুলবন তার সময়কালে বিশ্ব কবি সম্মেলনের আয়োজন করেন, যেখানে মুখ্য কবি হিসেবে আমন্ত্রণ পান শেখ সাদী। শেখ সাদীর বন্ধু দিল্লির কবি আমির খসরু আমন্ত্রণপত্র লেখেন। রাষ্ট্রীয় সম্মান এবং বন্ধুর আহ্বানে উৎফুল্ল শেখ সাদী সম্মানিত এবং আনন্দে আপ্লুত হয়েছিলেন, কিন্তু বার্ধক্যজনিত কারণে সে আমন্ত্রণে সাড়া দিয়ে দিল্লি আসতে পারেননি।

সশরীরে দিল্লি না যাওয়ার আরেকটি কারণ ছিল। শেখ সাদী চেয়েছিলেন— তার জীবনের শেষ দিনগুলো শিরাজি নগরীতে কাটুক, যেখানে তার জন্ম-শৈশব-কৈশোর ও যৌবনের বেড়ে ওঠা। ফলে শিরাজি ত্যাগ করে দিল্লির সে যাত্রায় শেখ সাদী না গেলেও তিনি তার রচিত ‘গুলিস্তা’, ‘বুলিস্তা’সহ অন্যান্য রচিত গ্রন্থ তুলে দিয়েছিলেন শিরাজিতে অভ্যাগত দিল্লির রাষ্ট্রীয় অতিথিদের হাতে। ইতিহাসের এই সত্যকে ঘিরেই নাটকটির গল্প শুরু।

 

 

নাটকটির সংগীত পরিচালনা করছেন হামিদুর রহমান পাপ্পু, মঞ্চ পরিকল্পনায় ফজলে রাব্বী সুকর্ণ, মঞ্চ সহযোগী মাহমুদুল হাসান মাসুম, আলোক পরিকল্পনায় এস এম অঞ্জন, কাজী নজরুল ইসলাম, শিল্প নির্দেশনায় সুজন মাহাবুব।


রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৯/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়