ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঢাকায় আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ৩০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকায় আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস

সচিবালয় প্রতিবেদক : তিন দিনের সরকারি সফরে বুধবার বাংলাদেশে আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তার এ সফর।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

মাহমুদ আব্বাসের সফরসঙ্গী হিসেবে থাকতে পারেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালকী, প্রধান বিচারপতি মাহমুদ আলহাব্বাশ, রাষ্ট্রপতির মুখপাত্র নাবিল আবুরুদাইনাহ, কূটনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মাজদি খালদিসহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

সফরকালে মাহমুদ আব্বাস রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

এসব বৈঠকে মাহমুদ আব্বাস দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশের শীর্ষ নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করবেন।

এ সময় দুদেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে যৌথ কমিশন গঠনসংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। যেখানে প্রাধান্য পাবে দ্বিপাক্ষিক-বাণিজ্য। এছাড়া দু’দেশের শুধু রাজনৈতিক ক্ষেত্রেই নয়, অর্থনীতি, শিক্ষা, বিজ্ঞান-প্রযুক্তি, কৃষি ও খেলাধুলায়ও একাধিক সমঝোতা অথবা চুক্তির সম্ভাবনা রয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ঢাকা সফরের শুরুতেই ফিলিস্তিনের রাষ্ট্রপতি সাভারস্থ জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর ধানমন্ডি ৩২ নম্বর সড়কে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন তিনি।

এছাড়া মাহমুদ আব্বাস তার সম্মানে রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত একটি নৈশভোজে অংশগ্রহণ করবেন।

বাংলাদেশে তিন দিনের সরকারি সফর শেষে ফিলিস্তিনের প্রেসিডেন্টের ৩ ফেব্রুয়ারি বিকেলে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

প্রসঙ্গত, ইয়াসির আরাফাতের পর এটিই কোনো ফিলিস্তিনি প্রেসিডেন্টের প্রথম বাংলাদেশ সফর।

১৯৭৪ সালে পাকিস্তানের লাহোরে ওআইসি সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাতের প্রথম সাক্ষাৎ হয়। এরপর ইসরায়েলের সঙ্গে সংকটে সব সময়ই ফিলিস্তিনকে সমর্থন দিয়ে আসছে বাংলাদেশ।



রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৭/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়