ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঢাবিতে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ৩১ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবিতে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ উঠেছে।

জানা গেছে, নিয়োগবিধি অনুসারে নিয়োগপ্রত্যাশীদের অনার্স/মাস্টার্সে ৩.৫ পয়েন্ট থাকা আবশ্যক। অর্থাৎ গড়ে ৭০ শতাংশ নম্বর থাকতে হবে। কিন্তু আকলাখ বিন আজিজ নামের এক প্রার্থীর গড় নম্বর ৬৪ শতাংশ হলেও নিয়োগ পরীক্ষায় মেধাতালিকায় শীর্ষে অবস্থানকারীদের বাদ দিয়ে বেআইনিভাবে তাকে নিয়োগ দেয়া হচ্ছে। তাকে নিয়োগ দিতে সিনেট সভায় সুপারিশও করা হয়েছে।

এর আগে ২০১৬ সালে একই বিভাগে প্রযোজ্য শিক্ষাগত যোগ্যতা ছাড়াই মো. ইকবাল হোসেনকে (এসএসসি-৪.০৬ এবং স্নাতক ৩.৩৬) অস্থায়ী প্রভাষক হিসেবে নিয়োগে নিয়োগ দেয়া হয়। এবারও অপেক্ষাকৃত অধিক যোগ্যতাসম্পন্ন প্রার্থীকে বাদ দিয়ে তাকেই আবার স্থায়ী শূন্য সহকারী অধ্যাপক পদে পদোন্নতির জন্য সুপারিশ করা হয়।

ঢাবির নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষক নিয়োগে গত ৮ অক্টোবর একটি জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী গত ৩ মার্চ নিয়োগ পরীক্ষা হয়। পরীক্ষা শেষে মেধাতালিকায় শীর্ষে অবস্থানকারীদের পরিবর্তে নিয়োগ বোর্ডে থাকাদের মধ্যে থেকে কেউ কেউ অনিয়মতান্ত্রিকভাবে নিজের পছন্দের প্রার্থী আকলাখ বিন আজিজকে নিয়োগ দিতে বিশ্ববিদ্যালয়ের সিনেট সভায় সুপারিশের জন্য মরিয়া হয়ে ওঠেন। এতে নিয়োগ বোর্ডের সদস্যদের মধ্যে দেখা দেয় মতবিরোধ। ফলে ৬ আগস্ট পুনরায় নিয়োগ বোর্ডের সভা হয়। এদিনও একই অবস্থার সৃষ্টি হলে নিয়োগ বোর্ডের অন্যতম সদস্য ঢাবির নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. মো. শফিকুল ইসলাম নোট অব ডিসেন্ট দিয়ে বোর্ড সভা ত্যাগ করেন। কিন্তু নিয়োগ নির্বাচনী বোর্ড নিয়োগ শর্তের ব্যত্যয় ঘটিয়ে বিতর্কিত প্রার্থীর নামই নিয়োগের জন্য ঢাবির সিনেট সভায় সুপারিশ করে পাঠানো হয়।

এ ব্যাপারে নিয়োগ বোর্ডের সদস্য ঢাবির নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম বলেন, ‘বিষয়টি আমি এখনো জানি না। একটা সভায় মতবিরোধ তো থাকতেই পারে। সভায় কী হয়েছে বা হয়নি তা আপনারা জানবেন, আমি বলব না।’

নাম প্রকাশ না করার শর্তে ঢাবির নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন শিক্ষক বলেন, শুনেছি, নিয়োগবিধি অমান্য করে আকলাখ বিন আজিজসহ একাধিক প্রার্থীকে ঢাবির সিনেট সভায় নিয়োগ প্রদানের অনুমোদন দেয়া হয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৯/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়