ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তাজিয়া মিছিলে বোমা হামলা : সাক্ষ্য ২৪ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ২৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তাজিয়া মিছিলে বোমা হামলা : সাক্ষ্য ২৪ অক্টোবর

তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে পুরান ঢাকার হোসেনি দালানে বোমা হামলার ঘটনায় সন্ত্রাস দমন আইনে দায়ের করা মামলায় সাক্ষ্যগ্রহণের তারিখ পিছিয়েছে। আগামী ২৪ অক্টোবর পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক মনির কামাল এদিন ধার্য করেন।

সংশ্লিষ্ট আদালতের পেশকার রুহুল আমিন জানান, এ মামলার আসামি মাসুদ রানার আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে শিশু হিসেবে আখ্যায়িত করে ঢাকা সিএমএম আদালতে সম্পূরক চার্জশিট দাখিল করেছে পুলিশ। এ বিষয়ে আমাদের আদালতকে অবহিত করেছেন তদন্ত কর্মকর্তা। আইনি জটিলতার কারণে এতদিন সাক্ষ্যগ্রহণ করা যাচ্ছিল না। এখন আর সাক্ষ্যগ্রহণে বাধা নেই।

মামলাটিতে ২০১৭ সালের ৩১ মে ১০ জনের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু করেন আদালত। চার্জগঠনের পর গত ২৭ মাসে ১১ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৩ অক্টোবর তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) জঙ্গিরা হোসেনি দালানে বোমা হামলা চালায়। এতে দুজন নিহত ও শতাধিক আহত হন। ওই ঘটনায় রাজধানীর চকবাজার থানায় মামলা করে পুলিশ। মামলার তদন্ত কর্মকর্তা ডিবি দক্ষিণের পুলিশ পরিদর্শক মো. শফিউদ্দিন শেখ ২০১৬ সালের এপ্রিল মাসে ওই চার্জশিট অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠান। মন্ত্রণালয়ের অনুমোদনের পর তা ২০১৬ সালের অক্টোবর মাসে বিচারিক আদালতে আসে।

ওই হামলায় ১৩ জঙ্গির মধ্যে ১০ জনকে গ্রেপ্তার করে পুলিশ। অভিযানের সময় তিন জঙ্গি ক্রসফায়ারে মারা যায়। আসামিরা সবাই জেএমবির সদস্য। এরা হলো- জাহিদ হাসান ওরফে রানা ওরফে মোসায়েব, আরমান, রুবেল ইসলাম ওরফে সজীব, কবির হোসেন ওরফে রাশেদ ওরফে আশিক, মাসুদ রানা, হাফেজ আহসান উল্লাহ মাহমুদ, আবু সাঈদ সোলায়মান ওরফে সালমান, শাহ জালাল, ওমর ফারুক ওরফে মানিক ও চাঁন মিয়া।

আসামিদের মধ্যে ২০১৬ সালের ১৫ মার্চ থেকে ২৬ মে পর্যন্ত সময়ে ওমর ফারুক ওরফে মানিক, শাহ জালাল, হাফেজ আহসান উল্লাহ মাহমুদ ও চাঁন মিয়া জামিন পায়। বাকি ছয় আসামি কারাগারে রয়েছে। আসামিদের মধ্যে জাহিদ হাসান ওরফে রানা ওরফে মোসায়েব, আরমান ও কবির হোসেন ওরফে রাশেদ ওরফে আশিক আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।


ঢাকা/মামুন খান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়