ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তামাকজাতদ্রব্য বিপণন বন্ধের নির্দেশনা সাময়িক: শিল্পমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ২০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
তামাকজাতদ্রব্য বিপণন বন্ধের নির্দেশনা সাময়িক: শিল্পমন্ত্রী

সিগারেট ও তামাক জাতদ্রব্য উৎপাদন, বিপণন, বিতরণ সাময়িক বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বুধবার (২০ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের সস্মেলন কক্ষে বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির অনলাইন বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

শিল্পমন্ত্রী বলেন, সিগারেটসহ সব ধরনের তামাক পণ্যের উৎপাদন সরবরাহ বন্ধের নির্দেশনা এটা স্বাস্থ্য মন্ত্রণালয় দিয়েছে। শিল্প মন্ত্রণালয় থেকে ছাড় নেওয়া হয়। আজ শিল্প মন্ত্রণালেয় বৈঠক করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যে খাত থেকে প্রতিদিন ২৩ থেকে ২৫ হাজার কোটি টাকা আয় হয় সেখানে একদিনের মাথায় এতো বড় সিদ্ধান্তের ফলে রাজস্ব আয়ের উপর যে প্রভাব পড়বে সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে বিপণন সাময়িক বন্ধ করা হয়েছে। যেহেতু সিগারেট করোনা রোগের সাথে সম্পৃক্ত, তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও ইতিপূর্বে নির্দেশনা দেওয়া হয়েছে।  আমরা সে নির্দেশনার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছি।  শিল্প মন্ত্রণালয় শিল্প সহায়ক শিল্পকে সহায়তা করাই আমাদের কাজ।

তিনি বলেন, আমরা কিছুদিন আগেও তামাকজাতিয় পণ্য যেমন বৃটিশ আমেরিকান টোবাকোসহ সবাইকে বিপণনসহ সবকিছুর বিষয়ে শিল্প মন্ত্রণালয় সর্বাত্মক সহায়তা করেছে।  যেহেতু বিশাল একটা রাজস্ব তাদের কাছ থেকে সরকার পেয়ে থাকে।  নীতিগতভাবে বলতে গেলে রাজস্ব বন্ধ করে তারপর তাদেরকে বলতে পারি। দ্বৈতনীতিতো হতে পারে না। যেহেতু আজকের পরিস্থতিতে করোনা মোকাবিলায় এটা একটি প্রেসক্রিপশন।  এ মুহূর্তে তামাকজাত পণ্য আরো ক্ষতিকারক বিধায় সরবরাহ বিপণন সাময়িক বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

কতদিন পর্যন্ত কার্যকর হবে জানতে চাইলে শিল্পমন্ত্রী বলেন, সময় হোক, আমরা বসে সিদ্ধান্ত নেবো।  বাণিজ্য মন্ত্রণালয়সহ সবাই মিলে রিভিও করে সিদ্ধান্ত নেবো।


হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়