ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তারা দিচ্ছেন মুঠোফোনে জরুরি চিকিৎসাসেবা

জুনাইদ আল হাবিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৩, ১৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তারা দিচ্ছেন মুঠোফোনে জরুরি চিকিৎসাসেবা

বর্তমানে দেশে চার কোটিরও বেশি মানুষ দীর্ঘ মেয়াদি রোগে ভুগছেন বলে ধারণা করা হয়। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অ্যাজমা, আর্থ্রাইটিস, কিডনি রোগসহ বিভিন্ন সমস্যা রয়েছে। কিন্তু করোনাভাইরাসের কারণে সৃষ্ট এই পরিস্থিতিতে এসব রোগীদের চিকিৎসা সেবা পেতে নানান জটিলতার সম্মুখীন হতে হচ্ছে। চাইলেই এখন হাসপাতালে গিয়ে চিকিৎসা নিতে পারছেন না তারা।

জানা গেছে, চার কোটির মধ্যে চার লাখ রোগীকে রুটিন ফলোআপের জন্য প্রতিদিন চিকিৎসকের কাছে যেতে হয়। কিন্তু বর্তমান সার্বিক পরিস্থিতির কারণে তা সম্ভব হচ্ছে না। এ ধরনের রোগীদের অনলাইনে চিকিৎসা সেবা দিচ্ছে ‘ডু সামথিং ফাউন্ডেশন’। মোট ১৪ জন চিকিৎসক এই সংগঠনের ব্যানারে রোগীদের সেবা দিচ্ছেন। ২৪ ঘণ্টা মুঠোফোনের মাধ্যমে এ সেবা দিচ্ছেন তারা।

এমন উদ্যোগের পেছনের গল্প জানতে চাইলে ‘ডু সামথিং ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাতা ডা. নাজমুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সায়েদুর রহমান স্যার আমাকে এ উদ্যোগ গ্রহণের কথা বলেন। স্যার আমাকে জানান, চলমান সংকটে বিভিন্ন ধরনের রোগে ভুগতে থাকা মানুষগুলো পরিবহনসহ বিভিন্ন সংকটে চিকিৎসকদের ফলোআপ ভিজিট করাতে পারছেন না। অথচ এই রোগীদের নিয়মিত বিরতিতে চিকিৎসকদের দেখাতে হয়। এ ধরনের রোগীদের সাহায্যের জন্য আপনারা এই উদ্যোগ নিতে পারেন।

ভেবে দেখলাম, কাজটি এই সময়ের জন্য দারুণ! কারণ দেশের বৃহৎ জনগোষ্ঠী এতে উপকৃত হবে। তাই উদ্যোগটি নিলাম।

কেমন সাড়া মিলছে? প্রশ্ন করা হলে স্বেচ্ছাসেবক চিকিৎসক ডা. ফেরদৌস আলম রাজু বলেন, ‘আমরা প্রতিদিন প্রায় ২ হাজার কল পাই। বেশিরভাগ রোগী ঠান্ডা লাগা, জ্বর নিয়ে অভিযোগ করেন। বর্তমানে করোনার সংক্রমণের কারণে মানুষ শঙ্কিত হয়ে আছে। আমরা মূলত সমস্যাগুলোর কথা জানি এবং প্রাথমিক চিকিৎসা দেই। সেই সাথে সেবা গ্রহীতাকে আশ্বস্ত করি চিন্তিত না হবার জন্য। কারণ জ্বর, ঠান্ডা লেগে যাওয়া মানেই করোনা না । এটা সিজনাল ফ্লুর কারণেও হতে পারে।’

মানুষের পাশে দাঁড়াতে পারার অনুভূতি সম্পর্কে স্বেচ্ছাসেবক ডা. শরিফুর রহমান অনু বলেন, ‘মানুষ আমাদের সেবা পেয়ে প্রশংসা করছে। গভীর রাতে কেউ অসুস্থ হলে যখন কোথাও নিয়ে যেতে পারছে না, ঠিক সেই মুহূর্তে তারা আমাদের কল দিয়ে প্রাথমিক চিকিৎসা পাচ্ছে। চিকিৎসা পাওয়ার পর মানুষ যে কৃতজ্ঞতা এবং ধন্যবাদ প্রকাশ করে তা ভোলার নয়।’

চিকিৎসা সেবা পেতে:

সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চিকিৎসা দেবেন ডা. নাসরিন জাহান (০১৬৩১৯৯৯১৫৩)। সকাল ১১টা থেকে ৫টা ডা. ইকরাম জামিল (০১৮৬৪১০৮৪৯১)। সকাল ৯টা থেকে বেলা ১টা এবং সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টা ডা. কেএম শরীফুর রহমান (০১৬৭৬৯২৯৫৬৫)। সকাল ১১টা থেকে বেলা ১ট ডা. আনজুমান আরা আলো (০১৭৫৬৬৩৫৫৭৫)। বেলা ১টা হতে বেলা ৩টা ডা. ইসরাত জাহান লামিয়া (০১৯৩৯৬৪৭৪৭৯)। বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা ডা. মো. ফেরদৌস আলম (০১৮৪২৬৭৪১১৩)। বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা ডা. আসলাম সরকার (০১৬৭৫১৪৩৭১৪)। বেলা ৩টা হতে রাত ৯টা ডা. শরীফুল আলম (০১৭৪২৮৮০৩০৪)। সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা ডা. শামীমা আক্তার রেশু (০১৭১৯৬০১২৯২)। সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা ডা. আতাউর রহমান রুবেল (০১৯৮৫৩৪৯৩৪১)। রাত ১১টা থেকে রাত ১টা ডা. মো.  মুরশিদ আলম ইরফান (০১৬৮৮৮৩২৭৩০)। রাত ৮টা থেকে রাত ১১টা ডা. সাদ্দাম হোসাইন (০১৭১৭০১৬৯৮২)।

এছাড়া ২৪ ঘণ্টা চিকিৎসা সেবা দেবেন ডা. নাজমুল ইসলাম (০১৬১৩৭৯৯১০০) এবং ডা. জয়দেব বসাক (০১৮৩৫৬৮৯০৭৭)।

 

ঢাকা/মারুফ/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়