ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তীর ধনুক নিয়ে আদিবাসীদের বিক্ষোভ সমাবেশ

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ১৫ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তীর ধনুক নিয়ে আদিবাসীদের বিক্ষোভ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, রংপুর : গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালপল্লিতে হামলা বাড়িঘরে আগুন দিয়ে মালামাল লুট ও হত্যার প্রতিবাদে রংপুর বিভাগীয়  আদিবাসী পরিষদ বিক্ষোভ সমাবেশ মানববন্ধন  করে। এ সময়  তীর ধনুক নিয়ে তারা ওই কর্মসূচিতে অংশ নেন।

রোববার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ১০ দফা দাবিতে তারা এই কর্মসূচি পালন করেন। সমাবেশ থেকে আদিবাসীদের দাবি মানা না হলে আগামী ৬ মার্চ সারা দেশের শহীদ মিনারে অবস্থান ধর্মঘটের ডাক দেওয়া হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন জেলা আদিবাসী পরিষদের সভাপতি মনিলাল দাস। বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সংগঠনের সহসভাপতি ফিলিমন বাস্কে, সিপিবি নেতা শাহাদত হোসেন, ওয়ার্কার্স পার্টি নেতা অধ্যক্ষ নজরুল ইসলাম হাক্কানী, বাসদের আবদুল কুদ্দুস প্রমুখ।

এ সময় সাঁওতালপল্লিতেতে পুলিশের গুলিতে নিহতদের স্বজনরাও উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা বলেন, সাহেবগঞ্জ বাগদা ফার্মের সাঁওতালদের ওপর যে হামলা চালানো হয়েছিল তার ২ মাস অতিবাহিত হবার পরও সে ঘটনার মূল হোতাদের কাউকেই গ্রেপ্তার করা হয়নি। উল্টো সাঁওতাল ও নিরীহ কৃষকদের ওপর নির্যাতন চালানো হচ্ছে। পুলিশ চিহ্নিত অপরাধীদের গ্রেপ্তার না করে সাঁওতালদের বাড়ি বাড়ি তল্লাশি চালাচ্ছে।

ঘটনার পর ২ মাস ধরে সাঁওতালরা পরিবার-পরিজন নিয়ে এখনো খোলা আকাশের নিচে মানববেতর জীবনযাপন করছে। স্কুল পুড়িয়ে দেওয়ায় সাঁওতাল ছেলেমেয়েদের লেখাপড়া বন্ধ রয়েছে।

আদিবাসীদের ১০ দফা দাবির মধ্যে রয়েছে- আক্রান্তদের বিরুদ্ধে দায়ের করা সব মামলা প্রত্যাহার ও হয়রানি বন্ধ, বিনষ্ট খেতের ফসল ও পুকুরের মাছের ক্ষতিপূরণ, হামলায় নিহত ও আহতদের যথাযথ ক্ষতিপূরণ, পুড়ে যাওয়া বাসস্থান স্কুল ও ধর্মীয় প্রতিষ্ঠান তৈরি করে দেওয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ওসিকে প্রত্যাহার, হামলায় ইন্ধনদাতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা ।

দাবি মেনে নেওয়া না হলে আগামী ৬ মার্চ সারা দেশের শহীদ মিনারে আদিবাসীরা অবস্থান ধর্মঘট পালন করবেন।



রাইজিংবিডি/রংপুর/১৫ জানুয়ারি ২০১৭/নজরুল মৃধা/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়