ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হওয়ার আহ্বান

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৬, ১২ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীতে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাতে কোরবানি থেকে শিক্ষা নিয়ে সবাইকে ত্যাগের মহিমায় উদ্ভাসিত হওয়ার আহ্বান জানানো হয়েছে। রাজশাহীর হযরত শাহমখদুম (র.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সোমবার সকাল ৮ টায় ঈদের এই প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

এতে ইমামতি করেন নগরীর জামিয়া ইসলামীয়া শাহমখদুম (র.) মাদ্রাসার অধ্যক্ষ মুফতি মাওলানা মো. শাহাদত আলী। তার সহকারী হিসেবে ছিলেন নগরীর হেতেমখাঁ বড় মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা মো. ইয়াকুব আলী।

মুফতি মাওলানা মো. শাহাদত আলী তার বয়ানে বলেন, ত্যাগের এক মহান দৃষ্টান্ত কোরবানি করা। পশু কোরবানি করা হয় শুধু মহান আল্লাহর সন্তুষ্টি কামনায়। কোরবানির এই ত্যাগ থেকে শিক্ষা নিয়ে জীবনের অন্য ক্ষেত্রে প্রয়োগ করতে হবে। তিনি পবিত্র ঈদুল আজহার দিনে ত্যাগের মহিমায় উদ্ভাসিত হওয়ার জন্য সবার প্রাত উদাত্ত আহ্বান জানান।

এখানে কয়েক হাজার মুসল্লির সাথে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সংসদ সদস্য ডা. মুনসুর রহমান, সাবেক সিটি মেয়র বিএনপি নেতা মিজানুর রহমান মিনু ও মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল, বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা জামাতে শরিক হন।

এর আগে মোনাজাতে বিশে^র মুসলিম উম্মাহর শান্তি কামনা করা হয়। দেশ ও জাতির উন্নতি এবং সমৃদ্ধিও কামনা করা হয়। সার্কিট ক্যামেরার মাধ্যমে দৃষ্টি রাখা হয়েছিল ঈদগাহ ও এর আশপাশের রাস্তাগুলোর দিকে।

রাজশাহীতে একই সময় ঈদের দ্বিতীয় বড় জামাত অনুষ্ঠিত হয়েছে নগরীর টিকাপাড়া ঈদগাহ ময়দানে। একই সময় রাজশাহীর অন্যতম বড় ঈদের জামাত হয়েছে নগরীর সাহেববাজার বড় মসজিদ সংলগ্ন রাস্তায়। তবে নগরীতে প্রথম দুটি ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। আমচত্বর আহলে হাদীস মাঠ এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) মাঠে অনুষ্ঠিত হয় এ দুটি জামাত।

রাজশাহী জেলা ও মহানগরীর অন্যান্য ঈদগাহে সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৮টার মধ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজের সময় রাজশাহীর কোথাও বৃষ্টিপাত হয়নি। ফলে মুসল্লিরা ঈদগাহে ঈদের নামাজ আদায় করতে পেরেছেন। নামাজ শেষে তারা মহান আল্লাহর সন্তুষ্টি কামনায় পশু কোরবানি শুরু করেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১২ আগস্ট ২০১৯/তানজিমুল হক/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়