ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

দক্ষিণ সিটির ৩৬৩২ কোটি টাকার বাজেট ঘোষণা

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দক্ষিণ সিটির ৩৬৩২ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) চলতি ২০১৯-২০২০ অর্থবছরে ৩ হাজার ৬৩১ কোটি ৪০ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে।

রোববার দুপুরে নগর ভবনে মেয়র হানিফ অডিটোরিয়ামে ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়। ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এ বাজেট ঘোষণা করেন।

এবারের বাজেটে রাজস্ব খাতে আয়ের বড় অংশ ধরা হয়েছে কর থেকে। এই খাত থেকে ৩৫০ কোটি টাকা আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। বাজার সালামি থেকে ৩১০ কোটি, ট্রেড লাইসেন্স থেকে ৯০ কোটি টাকা আয়ের লক্ষ্য নির্ধারণ করেছে ডিএসসিসি। এ ছাড়া সম্পত্তি হস্তান্তর কর থেকে আয় ধরা হয়েছে ১০৫ কোটি টাকা।

২০১৯-২০২০ বাজেটে কর্মচারীদের বেতন, ভাতা ও অন্যান্য ক্ষেত্রে ব্যয় ধরা হয়েছে ৩৫০ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে মশা নিয়ন্ত্রণ কাজে ৪৩ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে মশার ওষুধ কিনতে ব্যয় ধরা হয়েছে ৩৮ কোটি, কচুরিপানা, আগাছা পরিষ্কার ও পরিচর্যায় ১ কোটি ৩০ লাখ, ফগার হুইল স্প্রে মেশিন পরিবহন ব্যয় ধরা হয়েছে।

গত বছর বাজেটে মশা নিয়ন্ত্রণের জন্য ১৯ কোটি ৫২ লাখ টাকা বরাদ্দ ছিল।

মেয়র সাঈদ খোকন বলেন, ‘ডেঙ্গুর কারণে যারা আমাদের ছেড়ে চলে গেছে তাদের আত্মার মাগফিরাত কামনা করছি। যারা এখনো অসুস্থ তাদের সুস্থতা কামনা করছি। মশার উৎপাত কমাতে এবার দ্বিগুণ বাজেট রাখা হয়েছে। এ ছাড়া এ বছর মশক নিয়ন্ত্রণে লার্ভা ধ্বংসসহ অভিযান জেল-জরিমানা চলমান আছে। সারা বছর মশক নিধন নিয়ে গবেষণার জন্য পৃথক একটি বিভাগ খুলে জনবল নিয়োগ করা হবে।’

এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৩ হাজার ৫৯৮ কোটি ৭৫ লাখ টাকার বাজেট ঘোষণা করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

 

রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৯/আসাদ/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়