ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দখলদারদের আহাজারী, এলাকাবাসীর উল্লাস

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৬, ৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দখলদারদের আহাজারী, এলাকাবাসীর উল্লাস

আসাদ আল মাহমুদ : দীর্ঘ কয়েক বছর ধরে রাজধানীর নন্দীপাড়া খালটি দখল করে অবৈধ স্থাপনা তৈরি করেছিল স্থানীয় প্রভাবশালীরা।

সোমবার দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা ওয়াসা ও ঢাকা জেলা প্রশাসন নন্দীপাড়ার বেদখল খাল পুনরুদ্ধার অভিযানে শতাধিক অবৈধ স্থাপনা ভেঙে ফেলে। আর এ উচ্ছেদে দখলদারদের আহাজারী থাকলেও, এলাকাবাসীর উল্লাস করতে দেখা গেছে।

সোমবার  রাজধানীর নন্দীপাড়ার বেশ কয়েকজন বাসিন্দার সঙ্গে কথা হয়। এদের মধ্যে একজন নুর হোসেন। তিনি রাইজিংবিডিকে বলেন, স্থানীয়  প্রভাবশালীরা বছরের পর বছর নন্দীপাড়া খাল দখল করে দোকান, টিনের ঘর বানিয়ে ভাড়া দিয়েছেন। আবার কেউ খাল দখল করে দুই-তিনতলা বিল্ডিং বানিয়ে ভাড়া দিয়েছেন। ডিএসসিসির উচ্ছেদের কারণে প্রভাবশালীদের আয় কমে যাওয়ায় তারা আহাজারী করছেন। আবার অনেকে জাল দলিল বানিয়ে জমির মালিক দাবি করছেন। আদালতে মামলা করার জন্য অনেকে আইনজীরীর সঙ্গে যোগাযোগ করছেন। এ উচ্ছেদে সাধারণ মানুষ খুশি। কারণ খাল দখলের কারণে বৃষ্টি হলেই রাজধানীতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। মেয়রকে অনুরোধ, উচ্ছেদ অভিযান অব্যাহত রাখুন। তা না হলে  কয়েক দিন পর আবার দখল হয়ে যাবে।

এ ব্যাপারে নন্দীপাড়ার বাসিন্দা কবির হোসেন রাইজিংবিডিকে বলেন,  নন্দীপাড়া বাজারের পাশে আমাদের বাড়ি। সিটি করপোরেশন জোর করে আমাদের বাড়ি উচ্ছেদ করেছে। আমরা ২০ বছর ধরে এখানে থাকি। বাড়ির কাগজপত্র সব আছে। জমি রক্ষার জন্য আদালতে যাব।



ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন রাইজিংবিডিকে বলেন, নন্দীপাড়া খালটি পুনরুদ্ধার করতে গিয়ে অবৈধ শতাধিক দোকান-বাড়ি উচ্ছেদ করা হয়েছে। সরকার কিংবা জনগণের সম্পত্তির অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে। যেখানেই অবৈধ স্থাপনা রয়েছে, সেখানেই উচ্ছেদ করা হবে। যারা জমির মালিক দাবি করছে তারা অবৈধভাবে দখলে ছিল। নন্দীপাড়ায় কেউ যদি আবার অবৈধভাবে স্থাপনা তৈরি করে তবে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ঢাকা শহরে কোনোপ্রকার দখলবাজি চলবে না। রাজধানীতে জলাবদ্ধতার অন্যতম কারণ খাল দখল। এই খালগুলো রক্ষা করা আমাদের সবারই দায়িত্ব।



রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়