ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দুদক বহুমুখী কর্মতৎপর

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুদক বহুমুখী কর্মতৎপর

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের(দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, বাংলাদেশ জাতিসংঘের দুর্নীতিবিরোধেী কনভেনশনের অঙ্গীকার বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞ। এই কনভেনশন বাস্তবায়নে দুদক দুর্নীতিবিরোধী অভিযানের বহুমুখী কর্মতৎপরতা বাড়িয়েছে।

সোমবার অস্ট্রিয়ার ভিয়েনায় রিভিউ অব দ্য ইমপ্লিমেন্টেশন অব দ্য ইউনাইটেড ন্যাশনস কনভেনশন এগেইনেস্ট করাপশন এর দশম সেশনে তিনি এসব কথা বলেন। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য প্রেস বিজ্ঞপ্তীতে এসব তথ্য জানিয়েছেন।

দুদক চেয়ারম্যান বলেন, বাংলাদেশ সরকার দুর্নীতি সংক্রান্ত বিষয়ে শূণ্য সহিষ্ণুতার নীতি অবলম্বন করছে, ফলে দুর্নীতির যে কোন ঘটনায় কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। বাংলাদেশ দুর্নীতি দমন ও প্রতিরোধে বেশকিছু সফলতা অর্জন করেছে, উত্তম চর্চার বিকাশে নিরলসভাবে কাজ করছে।

কনভেনশনে তিনি জানান, দেশের ২৫টি মন্ত্রণালয় ও বিভাগের কার্যপ্রক্রিয়ায় পদ্ধতিগত অনিয়ম-দুর্নীতির উৎস চিহ্নিত করতে দুর্নীতি দমন কমিশন ২৫টি প্রাতিষ্ঠানিক টিম গঠন করেছে। এসব টিমের সুপারিশসমূহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে প্রেরণ করা হচ্ছে। তরুণ প্রজন্মের মধ্যে সততা ও নৈতিকতা চর্চার বিকাশে দেশের ২৮ হাজার ১৮৩টি স্কুল-কলেজে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে সততা সংঘ গঠন করা হয়েছে। পাবলিক-প্রাইভেট পার্টনারশীপের অংশ হিসেবে দেশের ৩ হাজার ৬৫৯টি মাধ্যমিক বিদ্যালয়ে সততা স্টোর গঠন করা হয়েছে। এসব সততা স্টোরে খাতা, কলম, পেন্সিলসহ বিভিন্ন শিক্ষা উপকরণ রয়েছে। তবে সেখানে কোন বিক্রেতা নেই।

ইকবাল মাহমুদ আরো জানান, দুদক সমাজের সৎ, মর্যাদাবান এবং চারত্রিক দৃঢ়তা সম্পন্ন ব্যক্তিদের নিয়ে দেশব্যাপী ৫৪১টি দুর্নীতি প্রতিরোধ কমিটি গঠন করেছে। কমিশনে দুর্নীতি সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য টোল ফ্রি হটলাইন-১০৬ চালু করা হয়েছে। নতুন সাংগঠনিক কাঠামো গ্রহণ করেছে যা পূর্ববর্তী সাংগঠনিক কাঠামোর প্রায় দ্বিগুন। এছাড়া কমিশন সম্পদ ব্যবস্থাপনা ইউনিট, তথ্য যোগাযোগ প্রযুক্তি এবং প্রশিক্ষণ অনুবিভাগ স্থাপন করেছে।


রাইজিংবিডি/ঢাকা/২ সেপ্টেম্বর ২০১৯/এম এ রহমান/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়