ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুর্যোগ যতদিন সহায়তা ততদিন

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৫, ২০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্যোগ যতদিন সহায়তা ততদিন

করোনা সংকটের এ সময়ে নিম্নআয়ের মানুষের পাশে দাঁড়িয়েছে সরকার।  যতদিন মহামারি কোভিড-১৯ রোগের ধকল কাটিয়ে ওঠা সম্ভব না হবে ততদিন তাদের খাবারের সহায়তার ঘোষণা দেওয়া হয়েছে।

জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।  ভাইরাসের বিস্তার রোধে জনগণকে বেশ কিছু নির্দেশনা মেনে চলার পরামর্শও দেওয়া হয়েছে। কিন্তু এর মধ‌্যেও প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।  এঅবস্থা থেকে উত্তরণে আরেক দফা ছুটি বাড়ানোর কথা শোনা যাচ্ছে।  ছুটি বাড়লে নিন্মআয়ের ও শ্রমজীবী মানুষের যাতে কষ্ট না হয় সেদিকে খেয়াল রেখেছে সরকার।  তাই যতদিন এ পরিস্থিতি থেকে উত্তরণ না হবে ততদিন তাদের খাবারের সহায়তার ঘোষণা দেওয়া হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, করোনার কারণে নিম্নআয়ের মানুষ কষ্টে দিন কাটাচ্ছেন।  তাদের সবাইকে ত্রাণ দিয়ে সহযোগিতা করা হচ্ছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর নির্দেশে প্রতিটি ইউনিয়নে তালিকা করে নিম্নআয়ের মানুষদের সাহায্য দেওয়া হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শরিফা খান বলেন, করোনা প্রাদুর্ভাব ও রমজানকে সামনে রেখে নিম্নআয়ের মানুষের কাছে ন্যায্যমূল্যে ছয়টি পণ্য বিক্রি করছে টিসিবি। রাজধানীসহ সারাদেশে ৪০০টি স্থানে চলছে ট্রাক সেল। পাশাপাশি আসন্ন রমজান উপলক্ষে বাজার মনিটরিং করছে মন্ত্রণালয়। কেউ অনৈতিক মুনাফা লাভ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

খাদ্য সচিব ড. নাজমানারা খানুম বলেন, আগামী সপ্তাহ থেকে ১০ টাকা কেজি দামে চাল বিক্রির বিশেষ ওএমএস কর্মসূচি চালু হচ্ছে। এবার কর্মহীন, শ্রমজীবী মানুষের তালিকা করে তাদের কাছে চাল বিক্রি করা হবে। সারাদেশে তালিকা তৈরির কাজ চলছে।  আশাকরি  আগামী সপ্তাহ থেকে কার্যক্রম শুরু হবে। একজন ক্রেতা সর্বোচ্চ ৫ কেজি চাল কিনতে পারবেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল বলেন, করোনার প্রাদুর্ভাবে কর্মহীনদের তালিকা তৈরি করা হয়েছে। তালিকা অনুযায়ী সারা দেশে ত্রাণ বিতরণ করা হচ্ছে।


ঢাকা/আসাদ/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়