ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দৃঢ়চেতা ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন চায় টিআইবি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ৩১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দৃঢ়চেতা ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন চায় টিআইবি

নিজস্ব প্রতিবেদক : অবাধ, নিরপেক্ষ ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন নিশ্চিত করতে দক্ষ, নিরপেক্ষ ও দৃঢ়চেতা ব্যক্তিদের সমন্বয়ে নতুন নির্বাচন কমিশন গঠনের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

টিআইবি কার্যালয়ে অনুষ্ঠিত সদস্যদের এক সভায় সংস্থাটির সদস্যরা এ দাবি জানান। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

টিআইবির সঙ্গে স্বেচ্ছাসেবার ভিত্তিতে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে সম্পৃক্ত বিভিন্ন স্তরের পেশাজীবী ৩৫ জন সদস্য ওই সভায় অংশগ্রহণ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টিআইবি সদস্যদের নিয়মিত ‘মেম্বারস ডে’ উপলক্ষে অনুষ্ঠিত সভায় সদস্যরা নির্বাচন কমিশন গঠনের জন্য কর্মরত ‘সার্চ কমিটি’ গৃহীত উদ্যোগ বিশেষ করে, অংশীজনকে সম্পৃক্ত করার আশাবাদ ব্যক্ত করেন। একইসঙ্গে কমিশন গঠনে স্বচ্ছতা নিশ্চিতে কমিটি কর্তৃক বাছাইকৃত চূড়ান্ত তালিকা, যা রাষ্ট্রপতির নিকট পেশ করা হবে তা জনসম্মুখে প্রকাশের আহ্বান জানানো হয়।

সরকার প্রণীত জাতীয় শুদ্ধাচার কৌশলের অন্তর্ভুক্ত অন্যতম প্রতিষ্ঠান নির্বাচন কমিশনের কার্যকারিতার ওপর দেশে সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি প্রতিরোধে অগ্রগতি নির্ভরশীল বলে মন্তব্য করেন টিআইবি সদস্যরা।

সভায় সদস্যরা আইন প্রণয়নের মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশনে নিয়োগ প্রদানের সুস্পষ্ট সাংবিধানিক বাধ্যবাধকতা থাকার পরেও এ সংক্রান্ত কোনো আইন এখনো প্রণীত না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেন।

দৃশ্যমান জাতীয় ঐক্যের পরিপ্রেক্ষিতে অনতিবিলম্বে সংশ্লিষ্ট সকল অংশীজনকে সম্পৃক্ত করে নির্বাচন কমিশনে নিয়োগ পদ্ধতি সম্পর্কিত আইন প্রণয়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয় সভা থেকে।



রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়