ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দেশ এখন মশার ভয়ে কাঁপছে

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৩, ২০ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশ এখন মশার ভয়ে কাঁপছে

শাহ মতিন টিপু: উইকিপিডিয়ায় মশার বর্ণনায় বলা হয়েছে, মশা এক প্রকারের ছোট মাছি প্রজাতির পতঙ্গ। ছোট্ট এই পতঙ্গটি এখন ঘুম হারাম করে দিয়েছে বাংলাদেশের মানুষের। বিশ্ব মশা দিবস আজ।

একটা ছোট্ট মশার কামড়ও ভয়ংকর হতে পারে। মশার কামড়ে ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়া, জাপানিজ এনকেফেলাইটিস, ফাইলেরিয়া, জিকা ভাইরাস ও হলুদ জ্বরের মত সব মারাত্মক রোগ হতে পারে।

স্ত্রীমশারাই মানুষকে কামড়ায় অর্থাৎ রক্ত পান করে। যদিও যেসব প্রাণীর শরীর থেকে রক্ত শুষে নেয় তা তাদের শরীরের তুলনায় খুবই অল্প, কিন্তু কিছু মশা রোগজীবাণু সংক্রামক। মশার মাধ্যমেই ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া, পীতজ্বর, জিকা ভাইরাস- এসব রোগ সংক্রমিত হয়।

দেশ এখন এডিস মশার ভয়ে কাঁপছে। কারণ এডিস মশা ডেঙ্গু ও পীতজ্বরের মতো মারাত্মক দুটি রোগের বাহক। এডিস মশা দেখতেও আলাদা। এদের দেহে ও পায়ে কালো এবং সাদা চিহ্ন রয়েছে। অন্যান্য মশার মতো নয় এডিস মশা, এগুলি সক্রিয় থাকে এবং কেবল দিনের বেলায় কামড় দেয়। এদের কামড়ানোর সময়কাল খুব ভোরে এবং সন্ধ্যা হওয়ার আগে ও সন্ধ্যায়।

১৯টি জায়গায় এডিস মশা বেশি বসবাস করে থাকে বলে জানিয়েছেন ভি নাগপাল নামক একজন কীটপতঙ্গ বিশেষজ্ঞ। এগুলো হলো- পুরনো টায়ার, লন্ড্রি ট্যাংক, ঢাকনাবিহীন চৌবাচ্চা, ড্রাম বা ব্যারেল, অন্যান্য জলাধার, পোষা প্রাণীর পাত্র, নির্মাণাধীন ভবনের ব্লক, ফেলে রাখা বোতল ও টিনের ক্যান, গাছের ফোকর ও বাঁশ, দেয়ালে ঝুলে থাকা বোতল, পুরনো জুতা, ফুলের টব, পরিত্যক্ত খেলনা, ছাদে, অঙ্কুরোদগম উদ্ভিদ, বাগান পরিচর্যার জিনিসপত্র, ইটের গর্ত ও অপরিচ্ছন্ন সুইমিং পুলে এডিস মশা জন্ম নেয়।

প্রায় ফি-বছর মশাবাহিত ভাইরাস থেকে জ্বরে কাবু হয় ঢাকার মানুষ। এবার তো ডেঙ্গু জ্বর ভয়াবহ আকার ধারণ করেছে। সারা দেশের মানুষ শঙ্কিত। ঠিক সেই সময়ই এল এবারের মশা দিবস। প্রতিবছরের ২০ আগস্ট দিনটি বিশ্বজুড়ে পালিত হয়।

মশা দিবসের সঙ্গে জড়িয়ে আছে রোনাল্ড রস নামে একজন চিকিৎসকের নাম। এই দিনটি স্যার রোনাল্ড রসের স্মৃতিতে উৎসর্গ করা হয়। রোনাল্ড রস ১৮৯৭ সালে প্রথম প্রমাণ করেন যে একমাত্র স্ত্রী মশা মানুষের দেহে ম্যালেরিয়ার জীবানু ছড়ায়। বর্ষাকাল মশার ডিম পাড়া ও বংশবৃদ্ধির উপযুক্ত সময় এবং এই সময় এরা বহুবিধ রোগ ছড়ায়।  বিশ্ব জুড়ে হাজারেরও বেশী প্রজাতির মশা রয়েছে, এদের মধ্যে কিছু কিছু ক্ষতিকারক। একমাত্র স্ত্রী মশা মানুষের রক্ত পান করে পুষ্টিক্রিয়া সাধন করে (পুরুষ মশা করে না)। স্ত্রী মশা রক্ত পান করার সময় মানুষের দেহে  মারাত্মক জীবানু ছড়িয়ে দেয়।

রোনাল্ড রস (১৮৫৭-১৯৩২) নামের এই ব্রিটিশ চিকিৎসককে সম্মান জানাতেই যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন দিবসটি পালনের সূচনা করেছিল। ১৯৩০ সালের দিকে শুরু হওয়া বিশ্ব মশা দিবস পালনের আনুষ্ঠানিকতা দিন দিন বাড়ছে।

রোনাল্ড রস ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কারের জন্য অমর হয়ে আছেন। তিনি আবিষ্কারটি করেছিলেন ১৮৯৭ সালের এই ২০ আগস্ট। এই আবিষ্কারের জন্য পরবর্তী সময়ে তিনি চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার পান।

রোনান্ড রসের জন্ম ব্রিটিশ ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশের আলমোড়া নামের একটি পার্বত্য এলাকায়। তার বাবা স্যার ক্যাম্পবেল ক্লে গ্র্যান্ট রস ছিলেন ভারতীয় সেনাবাহিনীর একজন জেনারেল। রোনান্ড রস ১৮৮১ সালে এলএসএ (লিসেনসিয়েট অব দ্য সোসাইটি অব অ্যাপোথেক্যারি) ডিগ্রি অর্জন করে ইন্ডিয়ান মেডিকেল সার্ভিসে যোগ দেন। ভারতে কাজের সময়ই তিনি জীবনের গুরুত্বপূর্ণ আবিষ্কারটি করেন।

রসের আবিষ্কারের পরও মশাবাহিত নতুন নতুন ভাইরাসের নাম এসেছে। এই খুদে পতঙ্গ আজও বিশ্বের লাখ লাখ মানুষের মৃত্যুর কারণ। গবেষকেরা বলছেন, প্রতিবছর প্রায় ৮ লাখ ৩০ হাজার মানুষের মৃত্যু হয় মশাবাহিত ভাইরাসে। মানুষের মৃত্যুর জন্য যে প্রাণীগুলো দায়ী, তার মধ্যে মশা অন্যতম। এমন পরিস্থিতিতে মশা দিবসটি মানুষের জন্য সচেতন হওয়ার একটি বিশেষ দিন।


রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৯/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়