ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

দেশের ১২ শতাংশ মানুষ আর্সেনিক ঝুঁকিতে

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ২৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশের ১২ শতাংশ মানুষ আর্সেনিক ঝুঁকিতে

সংসদ প্রতিবেদক : দেশের ১২ শতাংশ মানুষ আর্সেনিক দূষণজনিত ঝুঁকির মধ্যে রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশারফ হোসেন।

মঙ্গলবার বিকেলে দশম জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বেগম লুৎফা তাহেরের (মহিলা আসন-৪০) এক লিখিত প্রশ্নের উত্তরে এসব তথ্য জানান মন্ত্রী।

স্থানীয় সরকার মন্ত্রী জানান, স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ২০০৩ সালে সমগ্র দেশের ২৭১টি উপজেলার ৫০ লাখ নলকূপের আর্সেনিক পরীক্ষা করেছে। যার মধ্যে ১৪.৫ লাখ অর্থাৎ ২৯ শতাংশ নলকূপের পানিতে মাত্রাতিরিক্ত (৫০ পিপিবির ওপর) আর্সেনিক পাওয়া গেছে। বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের পরে বর্তমানে ১২ শতাংশ মানুষ আর্সেনিক দূষণজনিত ঝুঁকির মধ্যে রয়েছে।

তিনি জানান, ইতিমধ্যে ১৮৬৫০৪.৬১ লাখ টাকা ব্যয়ে পানি সরবরাহে আর্সেনিক ঝুঁকি নিরসনের লক্ষ্যে ‘Arsenic Risk Reduction Project Water Supply’ শীর্ষক প্রকল্পের প্রস্তাব অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে প্রায় সমগ্র বাংলাদেশের আর্সেনিক দূষণের বর্তমান পরিস্থিতি জানা যাবে এবং ২৯ জেলার ১১০টি উপজেলার এক হাজার ১২৪ ইউনিয়নে আর্সেনিকমুক্ত নিরাপদ পানি নিশ্চিত হবে। এছাড়াও নলকূপের পানিতে আর্সেনিক নিয়ন্ত্রণ কার্যক্রম সম্প্রসারিত করার পরিকল্পনাও সরকারের রয়েছে।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, আর্সেনিক নিয়ন্ত্রণ কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। ২০০৩ সালের পরবর্তী সময়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের যেসব নলকূপ ও পানির উৎস স্থাপন করা হয়েছে সেসব নলকূপে আর্সেনিকের উপস্থিতি সহনীয় মাত্রা হওয়া সাপেক্ষে জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এছাড়াও নলকূপ ও পানির উৎসসমূহের পানি উপজেলা পর্যায়ে ফিল্ড টেস্ট কিটের মাধ্যমে পরীক্ষা করা হয়। আঞ্চলিক পর্যায়ে ১৩টি ও কেন্দ্রীয় পর্যায়ে একটিসহ মোট ১৪টি ল্যাবরেটরিতে পানির গুণাগুণ পরীক্ষার ব্যবস্থা রয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জানুয়ারি ২০১৬/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়