ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ধান কেনায় ডিসিদের সহযোগিতার নির্দেশ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ১৭ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধান কেনায় ডিসিদের সহযোগিতার নির্দেশ

সচিবালয় প্রতিবেদক : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ধানের দাম অস্বাভাবিক কম হওয়ায় আমরা চিন্তিত। বোরো মৌসুমেও ধানের দাম কমেছে। কৃষকরা অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমরা ধান কেনার চেষ্টা করছি। ডিসিদেরও ধান কেনায় সহযোগিতার নির্দেশ দেয়া হয়েছে।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের চতুর্থ দিনের সপ্তম অধিবেশন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের এসব কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, প্রথমে দেড় লাখ টন ধান কেনার কথা ছিল। এর মধ্যে ৫০ শতাংশও কেনা হয়নি। পড়ে আরো চার লাখ টন চাল কেনার লক্ষ্য রয়েছে। এজন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বলেছি, তারা যেন সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনেন। এবার ধান কেনা প্রভাবমুক্ত ছিল। আমাদের কর্মকর্তারা কৃষকদের কাছ থেকে ১ থেকে ২ লাখ টনের বেশি ধান কেনেননি। বৃষ্টির কারণে ধান কেনায় ধীর গতি হয়েছে।

তিনি বলেন, বড় সমস্যা হলো- গুদাম নেই। আর উৎপাদন খরচও বেশি। শ্রমিকের মজুরি ও চাষের খরচ বেশি। ফলে ধানের উৎপাদনখরচ বেড়ে যায়। আমরা একটি পরিকল্পনা করেছি, আগামী বোরো মৌসুমে যাতে কৃষকরা ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ব্যবস্থা নেয়া হবে। খরচ কমানোর জন্য উৎপাদন প্রক্রিয়ায় কৃষি যান্ত্রিকীকরণ করার চিন্তা করা হচ্ছে। এজন্য প্রধানমন্ত্রী বলেছেন যত টাকা লাগে কৃষিযন্ত্র কেনার জন্য দেয়া হবে। ২ থেকে ৩ হাজার কোটি টাকা প্রণোদনা দেয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এজন্য ৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়