ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নিরস্ত্র কৃষ্ণাঙ্গ হত্যায় বিক্ষোভে ফুঁসছে যুক্তরাষ্ট্রের শারলোট

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৭, ২১ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিরস্ত্র কৃষ্ণাঙ্গ হত্যায় বিক্ষোভে ফুঁসছে যুক্তরাষ্ট্রের শারলোট

আন্তর্জাতিক ডেস্ক : পুলিশের গুলিতে এক নিরস্ত্র ও প্রতিবন্ধী কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় বিক্ষোভে ফুঁসছে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার শারলোট শহর।

শারলোট-মেকলেনবার্গ পুলিশ বিভাগ স্থানীয় সময় মঙ্গলবার টুইটারে জানিয়েছে, পুলিশের বেশ কিছু গাড়িতে ভাঙচুর করেছে বিক্ষোভকারীরা। এ ঘটনায় পুলিশের ১২ কর্মকর্তা আহত হয়েছেন।

আলজাজিরা অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

পুলিশের প্রতিবেদনে গুলিতে নিহত ব্যক্তিকে অস্ত্রধারী উল্লেখ করা হয়েছে। এর সঙ্গে দ্বিমত পোষণ করেছেন প্রত্যক্ষদর্শীরা। তাদের দাবি, লোকটি নিরস্ত্র ছিলেন এবং তিনি প্রতিবন্ধী।

নিহত ব্যক্তির নাম বলা হয়েছে কেইথ ল্যামোন্ট স্কট। আলজাজিরার খবরে বলা হয়েছে, স্কটকে হত্যার প্রতিবাদে বিক্ষোভে অংশ নেওয়া এক ব্যক্তি আহত হয়েছে।

বার্তা সংস্থা এপির বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, স্কটের ওপর গুলি চালানো পুলিশ কর্মকর্তার নাম ব্রেন্টলি ভিশন। টেলিভিশন ফুটেজে পুলিশের বর্বরতা বিরুদ্ধে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে তাদের ওপর কাঁদানে গ্যাস ছুড়তে দেখা গেছে। উত্তেজিত জনতা দীর্ঘসময় রাস্তায় বিক্ষোভ প্রদর্শন করে।

গত কয়েক মাসে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় উত্তেজনা বিরাজ করছে। নাগরিক অধিকারের সুরক্ষা নিয়ে উদ্বেগে রয়েছে কৃষ্ণাঙ্গরা।

গার্ডিয়ান পত্রিকার এক তালিকা অনুযায়ী, চলতি বছরে পুলিশের গুলিতে ১৯৩ জন কৃষ্ণাঙ্গ নিহত হয়েছে। ২০১৫ সালে এ সংখ্যা ছিল ৩০৬ জন।

শারলোটের বিক্ষোভের কয়েক ঘণ্টা আগে ওকলাহোমার তুলসায় আরেক নিরস্ত্র কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভ হয়।
 

 


রাইজিংবিডি/ঢাকা/২১ সেপ্টেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়