ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নৃত্য পটিয়সী রোবট! (ভিডিও)

মাহমুদুল হাসান আসিফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ২৪ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নৃত্য পটিয়সী রোবট! (ভিডিও)

মাহমুদুল হাসান আসিফ : সুইজারল্যান্ডের জুরিখে একদল গবেষক তৈরি করেছেন চার পায়ের অত্যাধুনিক এক রোবট। রোবটটি গান বা বাজনা বিশ্লেষণ করে গতি নিয়ন্ত্রণের মাধ্যমে মানুষের সঙ্গে তালে তাল মিলিয়ে নাচতে সক্ষম।

আধুনিক গবেষকদের অনেকেরই ধারণা, স্বয়ংক্রিয় নাচুনে রোবট বানানো সম্ভব নয়। তাদের এই ধারণাকে পরিবর্তন করে সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত যন্ত্রপ্রকৌশল গবেষণার একদল গবেষক চার পাওয়ালা অত্যাধুনিক এক রোবট নির্মাণ করেছেন যা সংগীত বিশ্লেষণের মাধ্যমে নিজের নাচের তাল নিজেই তৈরি করে নিতে পারে। রোবটটির নাম দেওয়া হয়েছে অ্যানিম্যাল।

রোবটিক্স প্রযুক্তি বর্তমান আধুনিক বিশ্বের সারা জাগানো আবিষ্কারগুলোর মধ্যে অন্যতম। বিশ্বে অনেক ধরনের বিশেষ ক্ষমতাসম্পন্ন রোবট রয়েছে। যেমন: কলকারখানায় ব্যবহৃত যন্ত্ররোবট, ট্রাফিক নিয়ন্ত্রণকারী রোবট ইত্যাদি। অ্যানিম্যাল নামে যে রোবটটি সুইজারল্যান্ডে তৈরি হয়েছে তা বাস্তবেই সংগীত বিশ্লেষণ করতে পারে এবং এটিতে আগে থেকে কোনো নাচের তাল ঠিক করে দিতে হয় না, রোবটটিতে এই ব্যাপারটি স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়।

অ্যানিম্যাল রোবটটিতে ব্যবহৃত হয়েছে কিছু অত্যাধুনিক প্রোগ্রামিং এবং শক্তিশালী কৃত্রিম বুদ্ধিমত্তার সফটওয়্যার। রোবটটি গানের সুর, তাল, লয় সবকিছু বিশ্লেষণ করে নাচতে সক্ষম। গান যদি পরিবর্তন করা হয় তাহলে সেই অনু্যায়ী নাচের গতি এবং নাচের তালও রোবটটি পরিবর্তন করে ফেলতে পারে।

আপনি যদি রোবটটিকে কোনো ডিস্কোতে বা ডান্সিং ক্লাবে নিয়ে যান তাহলে এটি ঠিক পেশাজীবী নাচিয়েদের মতো নাচতে পারবে। এটি নিজেই নিজের নাচের তাল ঠিক করে নিয়ে নিজস্ব গতিতে নাচতে পারবে। পিটার ফ্রাংকাউসার নামে জুরিখের গবেষণা দলের এক সদস্য বলেন, ‘আমরা রোবটটিকে একদম বাস্তবিক রূপ দিতে চেয়েছিলাম। যেন সে বাস্তবে একজন নাচিয়ের মতো নাচতে পারে। যদিও এটি বেশ কঠিন একটি কাজ ছিল কিন্তু আমরা সফল হয়েছি।’

রোবটটি নাচতে পারদর্শী বলে যে এটি শুধু নেচেই যাবে তা কিন্তু নয়। এটিকে আরো নানা কাজে লাগানোর অপার সম্ভাবনার কথা বলেছেন সুইজারল্যান্ডের ওই গবেষক দল। রোবটটি বিভিন্ন ধরনের জরিপ, অনুসন্ধান এবং সুরক্ষামূলক নানান কাজে ব্যবহারের জন্য অত্যন্ত উপযোগী। রোবটটিকে মানুষের ক্ষমতার সঙ্গে তুলনা করেছেন ফ্র্যাংকাউসার। তার মতে, এই ধরনের রোবটগুলো অদূর ভবিষ্যতে জীবন বাঁচানোর কাজে আসবে।

ফ্র্যাংকাউসার বলেন, ‘যদিও রোবটটি ভবিষ্যতে অপার সম্ভাবনার দ্বার উন্মোচন করবে, আমরা এখন রোবটটিকে নিয়ে নানান মজাদার পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছি। এর মাধ্যমে এর বিভিন্ন যান্ত্রিক ক্ষমতা যাচাই করা সম্ভব হয়েছে যা অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগ করা সম্ভব হবে।’





তথ্যসূত্র : ফিউচারিজম



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়