ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পবিপ্রবি সিএসই অনুষদের উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত

ফামিন জাহান ঐশী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ১৩ এপ্রিল ২০২১  
পবিপ্রবি সিএসই অনুষদের উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) সিএসই অনুষদের ইইই বিভাগের পৃষ্ঠপোষকতায় ‘আইওটি অ্যান্ড ক্লাউড বেইজড প্লান্ট ডিজিজ ম্যানেজমেন্ট’ শীর্ষক কর্মশালা হয়েছে। 

সোমবার (১২ এপ্রিল) বরিশাল বিভাগীয় শহরের হোটেল এরিনার কনফারেন্স হলে এশিয়া কানেক্ট, টিনসিসি, এনরেন এবং ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় স্বাস্থ্যবিধি মেনে আন্তর্জাতিক মানের ব্লেন্ডেড এই কর্মশালাটি হয়। 
 
এসময় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন পবিপ্রবির উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। গেস্ট অব অনার হিসেবে মূল্যবান বক্তব্য রেখেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রেখেছেন পবিপ্রবির সিএসই অনুষদের ডিন প্রফেসর ড. মুরাদুল বশীর এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হৃদয়েশ্বর দত্ত।

সভাপতিত্ব করেন পবিপ্রবির ইইই বিভাগের চেয়ারম্যান ও সিএসই অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. এস এম তাওহিদুল ইসলাম। ওয়ার্কশপে কোভিডের ভয়াবহতা বৃদ্ধি,   ঘরে বসে কৃষি কাজ নিয়ন্ত্রণ, কৃষি জমির সেচ নিয়ন্ত্রণ, জমিতে পানি ও সারের পরিমাণ পর্যবেক্ষণ এবং ফসলের রোগ নির্ণয় ও মাঠ পরিচর্যার জন্য অত্যাধুনিক প্রযুক্তি বিষয়ক গবেষণার পরিধি বৃদ্ধির লক্ষ্যে কর্মশালার আয়োজন করা হয়।

এসময় কৃষি ইন্ডাস্ট্রি ও বিশ্ববিদ্যালয়ের গবেষণা ল্যাবের মধ্যে সমন্বয়ের ওপর জোর দেওয়া হয়। পবিপ্রবির শিক্ষক-কর্মকর্তা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

পবিপ্রবি/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়