ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পল্টনে হকারদের বিক্ষোভ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ১৫ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পল্টনে হকারদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক : নির্দেশনা উপেক্ষা করে যেসব হকার রাজধানীর  পল্টন ও বায়তুল মোকাররম এলাকার ফুটপাতে দোকান নিয়ে বসেছিলেন তাদের উচ্ছেদ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

রোববার দুপুরে পল্টন এলাকায় ফুটপাতের দোকান ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মো. নাজমুস শোয়েব।

তিনি সাংবাদিকদের বলেন, আজ দুপুর ১২টার পর যেসব হকার দোকান খুলেছিলেন মেয়রের নির্দেশে গুলিস্তান-মতিঝিল এলাকার ফুটপাত থেকে তাদের উচ্ছেদ করা হয়েছে। তাদের এ অভিযান অব্যাহত থাকবে।

পল্টন ঘুরে দেখা গেছে, রোববার সকালে  হকাররা পল্টন ও বায়তুল মোকাররমের ফুটপাতে দোকান নিয়ে বসেন।  ডিএসসিসির পক্ষ থেকে তাদের ফুটপাতে থাকা জিনিসপত্র সরিয়ে নিতে আজ দুপুর ১২টা পর্যন্ত সময় দেওয়া হয়। এ সময়ের মধ্যে অনেক হকার তাদের জিনিসপত্র সরিয়ে ফেললেও অনেকে নির্দেশনা উপেক্ষা করে দোকান নিয়ে বসেছিলেন। দুপুরের দিকে উচ্ছেদ শুরু হলে তারা মালামাল নিয়ে চলে যান। তাদের রেখে যাওয়া চৌকি ও বক্স বুলডোজার দিয়ে ভেঙে ফেলা হয়েছে।

এদিকে পল্টনের মুক্তি ভবনের সামনে ডিএসসিসির উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ করেন হকাররা। এ সময় তারা বেশ কয়েকটি গাড়িতে ইটপাটকেল ছোড়েন। তবে পুলিশের কঠোর অবস্থানের কারণে তারা পিছু হটে মুক্তি ভবনের সামনে বিক্ষোভ করেন।

পল্টনের ফুটপাতের ব্যবসায়ী শিপন শুভ বলেন,  ১২ বছর ধরে তারা এ জায়গায় ব্যবসা করছেন। এখন যদি হঠাৎ করে সন্ধ্যার পর বসতে হয়, তাহলে একবেলার খাবারও জুটবে না। সন্ধ্যা ৬টার পর মানুষ কোনো কিছু কিনতে ফুটপাতে আসবেন না। অন্য কোনো জায়গায় আমাদের ব্যবস্থা না করা হলে আমরা কোনোদিনই এ জায়গা ছাড়ব না।

তিনি আরো বলেন, এখন কী করে খাব?  ভিক্ষা করে খাওয়া ছাড়া কোনো উপায় নেই। ডিএসসিসি আমাদের এখান থেকে উঠিয়ে দেওয়ার পরিকল্পনা করছে। কিন্তু আমাদের বিকল্প ব্যবস্থা করে উচ্ছেদ করার কথা ছিল। কিন্তু কিছুই করা হয়নি।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৭/আসাদ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়