ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘পাটের বহুমুখী ব্যবহার বৃদ্ধির ব্যবস্থা নেয়া হচ্ছে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ৩ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পাটের বহুমুখী ব্যবহার বৃদ্ধির ব্যবস্থা নেয়া হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক: বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, এমপি বলেছেন, জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) মাধ্যমে পাটের বহুমুখী ব্যবহার বৃদ্ধির জন্য কার্যকর ব্যবস্থা নেয়া হচ্ছে।

মঙ্গলবার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে পাট বিষয়ক সমন্বয় কমিটির সভায় তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ সুষ্ঠুভাবে শতভাগ বাস্তবায়ন করা হয়েছে। এছাড়াও সব ধরনের কাঁচা পাটের রপ্তানি উন্মুক্ত রয়েছে। ১৯টি পণ্য মোড়কীকরণের ক্ষেত্রে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

বর্তমান সরকার দেশের অভ্যন্তরে পাট ও পাটজাত পণ্যের ব্যবহার বৃদ্ধি ও জনসাধারণকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে প্রত্যেকটি বিভাগীয় শহরে এবং ঢাকার বড় বড় শপিং মলে খুব দ্রুত সময়ের মধ্যে বহুমুখী পাটজাত পণ্যের প্রদর্শনী (ডিসপ্লে) সেন্টার ও বিক্রয় কেন্দ্র স্থাপন করার উদ্যোগ নিয়েছে। বর্তমান সরকারের গৃহিত নীতিমালা ও পরিকল্পনাকে কাজে লাগিয়ে পাট ও বস্ত্রখাতের রপ্তানি বাজার সম্প্রসারণ, বৈদেশিক মুদ্রা অর্জন, পরিবেশ রক্ষা এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত করার ক্ষেত্রে এ মন্ত্রণালয় সফল হবে।’

সভায় ইডিএফ ফান্ডের ন্যায় পাটশিল্প উন্নয়নের জন্য ২ ভাগ সুদে ১০ হাজার কোটি টাকার তহবিল তৈরি করার বিষয়ে আলোচনা হয়। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ছাত্র/ছাত্রীদের বছরের শুরুতে বিনামূল্যে দেয়া বই পরিবেশ বান্ধব পাটের ব্যাগে প্রদান, পাটপণ্যে রপ্তানি ভর্তুকি বৃদ্ধিকরণ, বাংলাদেশ জুট গুডস এন্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন (বিজেজিইএ) ভূক্ত রপ্তানীকারকদের রপ্তানীকৃত পণ্যের মূল্যের উপর ৫ শতাংশ হারে প্রণোদনা/নগদ সহায়তা প্রদান, জুট ব্যাচিং অয়েল-এর মূল্য পূর্বের ন্যায় নির্ধারণ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন, বিজেএমসির চেয়ারম্যান শাহ মোহাম্মদ নাসিম, পাট অধিদপ্তরের মহা পরিচালক মোঃ শামসুল আলম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আবু বকর সিদ্দিক ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, পরিকল্পনা কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড এবং পাট বিষয়ক সমন্বয় কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/৩ সেপ্টেম্বর ২০১৯/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়