ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পানি আইন বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণের সুপারিশ

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৪, ২২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পানি আইন বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : পানি সম্পদ রক্ষায় 'বাংলাদেশ পানি আইন- ২০১৩' দ্রুত বাস্তবায়নের জন্য সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ ও সংশ্লিষ্ট অংশীদারগণের অংশগ্রহণে তা পরিবীক্ষণ নিশ্চিত করার সুপারিশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বিশ্ব পানি দিবস উপলক্ষে বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে 'টেকসই উন্নয়নে বর্জ্য পানির ব্যবস্থাপনায় চাই স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণ' শীর্ষক এক মানববন্ধনে এ সুপারিশ তুলে ধরা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, পানি জীবনের একটি মৌলিক উপাদান। জীবন ও জীবিকার জন্য পানির সঠিক ব্যবহার এবং টেকসই ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ করে ১৯৯৩ সাল থেকে জাতিসংঘের উদ্যোগে প্রতি বছর ২২ মার্চ বিশ্ব পানি দিবস পালিত হয়ে আসছে। জাতিসংঘ কর্তৃক প্রণীত ২০১৬-২০৩০ মেয়াদি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৬ এর একটি অন্যতম টার্গেট (৬.৩) হচ্ছে ‘দূষণ,ময়লা-আবর্জনা ও ক্ষতিকর রাসায়নিক পদার্থ কমানোর মাধ্যমে পানির গুণগত মানোন্নয়ন, অপরিশোধিত বর্জ্য পানির পরিমাণ অর্ধেকে নামিয়ে আনা এবং বৈশ্বিকভাবে পানির পুনর্ব্যবহার, প্রক্রিয়াজাতকরণ ও তার নিরাপদ পুনর্ব্যবহার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা।’

দেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিশ্চিত করতে পানি ও বর্জ্য পানি ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে টিআইবির পক্ষ থেকে বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য : (১) পানি খাতে সংশ্লিষ্ট সরকারের বিভিন্ন বিভাগের কার্যক্রমের ক্ষেত্রে পুনরাবৃত্তি পরিহার করে বিভাগগুলোকে একীভূতকরণের মাধ্যমে সুষ্ঠুভাবে পানিসম্পর্কিত উন্নয়ন কার্যক্রম পরিচালনার পথ সুগম করা। (২) সব ধরনের কলকারখানার জন্য একক বা কেন্দ্রীয়ভাবে বর্জ্য শোধনাগার (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) স্থাপন নিশ্চিত করতে কঠোর পদক্ষেপ নেয়া ও জরিমানার ব্যবস্থা করা।

মানববন্ধনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৭/হাসিবুল/সাইফুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়