ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাবনার তিন স্থানে এডিস মশার লার্ভার অস্তিত্ব

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৮, ৮ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাবনার তিন স্থানে এডিস মশার লার্ভার অস্তিত্ব

পাবনা প্রতিনিধি : জেলার পৌর এলাকার তিনটি স্থানে ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী এডিস মশার লার্ভার সন্ধান পেয়েছে স্বাস্থ্য বিভাগ।

বৃহস্পতিবার সকাল ১১টায় নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জেলা সিভিল সার্জন ডা. মেহেদী ইকবাল এ তথ্য জানিয়েছেন।

সিভিল সার্জন জানান, জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে ধারাবাহিকভাবে জেলার বিভিন্ন স্থানে পরীক্ষা চালাচ্ছে জেলা সিভিল সার্জন অফিসের কীটতত্ত্ববিদ হেলাল উদ্দিনের নের্তৃত্বাধীন একটি দল। গত ৬ আগস্ট পর্যন্ত জেলার কোথাও ডেঙ্গু জীবাণুবাহী এডিস মশার অস্তিত্ব না মিললেও, বেশ কয়েকজন রোগী পাবনা থেকেই ডেঙ্গু আক্রান্ত হওয়ায় তৎপরতা বাড়ায় স্বাস্থ্য বিভাগ।

৭ আগস্ট পৌর এলাকার ত্রিশটি পয়েন্টে অভিযান চালিয়ে তিনটি স্থানে এডিস মশার লার্ভার সন্ধান পাওয়া যায়। স্বাস্থ্য বিভাগের বিশেষ টিম শহরের বাস টার্মিনাল ও বিআরটিসি বাস ডিপোর পরিত্যাক্ত টায়ারের জমে থাকা পানিতে এবং আব্দুল হামিদ রোডের লতিফ টাওয়ারের নির্মাণাধীণ ভবনে এডিস মশার লার্ভার সন্ধান পেয়েছে।

সিভিল সার্জন জানান, যেহেতু তিনটি পৃথক স্থানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে তাই ধারণা করা যায়, জেলার আরো অনেক স্থানেই এডিস মশা রয়েছে।

ডা. মেহেদী ইকবাল আরো জানান, গত কয়েকদিন ধরে বৃষ্টি বৃদ্ধি পাওয়ায়, এডিস মশার বিস্তারে অনূকুল পরিবেশ সৃষ্টি হয়েছে। তাই তিনি নিজ বাড়ির আশেপাশের মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস করতে জনগণকে উদ্যোগী হতে বলেন।

এদিকে, পাবনা জেনারেল হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা মাঝে কিছুটা কম থাকলেও তা আবারও বাড়ছে।

পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. রঞ্জন কুমার দত্ত জানান, জেলায় গত ২৪ ঘন্টায় ১৩ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন। এই হাসপাতালে বর্তমানে ৩৭ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি আছেন। এই নিয়ে গত ১৮ দিনে ১৫৩ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে পাবনা জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

 

রাইজিংবিডি/পাবনা/০৮ আগস্ট ২০১৯/শাহীন রহমান/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়