ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাবলিক বিশ্ববিদ্যালয়ে জবাবদিহি নিশ্চিত করতে হবে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩০, ১ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাবলিক বিশ্ববিদ্যালয়ে জবাবদিহি নিশ্চিত করতে হবে

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্বচ্চতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এখন প্রধান বিষয়।

তিনি বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্বচ্চতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং বিদ্যমান পরিস্থিতির পরিবর্তনে সংশ্লিষ্টদের  আরো মনোযোগী হতে হবে।

মঙ্গলবার ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২০১৮-২০১৯ অর্থবছরের সম্পাদিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মূল্যায়ন সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউজিসি বার্ষিক কর্মসম্পাদন চুক্তি নিয়ে এ মূল্যায়ন সভার আয়োজন করে। সরকারি কর্মব্যবস্থাপনা পদ্ধতির আওতায় ইউজিসি দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির মূল উদ্দেশ্য দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুশাসন, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করা এবং উৎকর্ষ সাধন করা।

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয় পরিচালনা অনেকাংশে নির্ভর করে দক্ষ রেজিস্ট্রারের ওপর। তারা বিশ্ববিদ্যালয়ে প্রশাসনসহ অনেকগুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। অতীতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দ প্রশাসনিক কাজে রেজিস্ট্রারের ওপর নির্ভর করতেন। বর্তমানে দক্ষ রেজিস্ট্রারের অভাবে অনেক বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্তদের দিয়ে কার্যক্রম পরিচালনা করছেন।

সভাপতির ইউজিসি সদস্য অধ্যাপক ড. এম. শাহ্ নওয়াজ আলী বলেন, কতিপয় পাবলিক বিশ্ববিদ্যালয়ে বৈরি অবস্থা বিরাজ করছে। এ পরিস্থিতিতে তিনি সবাইকে সজাগ থাকার পরামর্শ দেন।

ইউজিসি সদস্য আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সুনির্দিষ্ট লক্ষ্য পূরণে উপাচার্যদের দায়িত্ব দিয়েছেন সেটি যথাযথভাবে পালন করতে হবে।

অনুষ্ঠানে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির কর্মকর্তা এবং এপিএর ফোকাল পয়েন্টরা উপস্থিত ছিলেন।


ঢাকা/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়