ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পাল্টা সংবাদ সম্মেলনে কাদেরের হুঁশিয়ারি

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৬, ৫ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাল্টা সংবাদ সম্মেলনে কাদেরের হুঁশিয়ারি

জ্যেষ্ঠ প্রতিবেদক : সংসদের বিরোধীদলের উপনেতা রওশন এরশাদকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণার পর পাল্টা সংবাদ সম্মেলন করে হুঁশিয়ারি দিয়েছেন জাতীয় পার্টির ঘোষিত চেয়ারম্যান জিএম কাদের এমপি।

বৃহস্পতিবার দুপুরে বনানীর চেয়ারম্যান কার্যালয়ে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। এ সময় তিনি এরশাদের বিভিন্ন নির্দেশনা পাঠ করে শোনান। তবে জিএম কাদেরকে যিনি চেয়ারম্যান ঘোষণা করেছেন দলের মহাসচিব মসিউর রহমান রাঙ্গাকে সংবাদ সম্মেলনে দেখা যায়নি। তিনি শেষ মুহূর্তে জিএম কাদেরের পক্ষে থাকবেন কিনা প্রশ্ন তুলেছেন দলের নেতা-কর্মীরা।

এর আগে বেলা সোয়া ১২টার দিকে বিরোধী নেতার গুলশানের বাসায় সংবাদ সম্মেলনে রওশন এরশাদকে দলের চেয়ারম্যান ঘোষণা করা হয়।

জিএম কাদের বলেন, পার্টির নিয়মের বাইরে কেউ কাউকে চেয়ারম্যান ঘোষণা করতে পারে না। যে কেউ একজন ঘোষণা করলেই হবে না। পার্টির গঠনতন্ত্র অনুযায়ী আমিই পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছি।

তিনি বলেন, একটি সংবাদ সম্মেলনের খবর শুনেছি। কেউ পার্টির শৃঙ্খলা ভঙ্গ করলে তার বিরুদ্ধে গণতান্ত্রিকভাবে ব্যবস্থা নেয়া হবে।

‘রওশন এরশাদকে সম্মান করি, যতটুকু শুনেছি, তিনি নিজে থেকে নিজের কথা বলেননি’, মন্তব্য করেন জিএম কাদের।

তিনি বলেন, কেউ নিজেকে রাজা ঘোষণা করেলই রাজা হয়ে যায় না। রাজা হতে হলে রাজ্য থাকতে হয়, প্রজা থাকতে হয়। তাই কে কি ঘোষণা করেছে তাতে জাতীয় পার্টির কিছু যায় আসে না। এতে অস্থির হওয়ার কিছু নেই। জাপা ভাঙেনি, ভাঙনের মুখেও পড়েনি।

গঠনতন্ত্রের ২০/ধারা ক উপধারার উদ্ধৃতি দিয়ে জিএম কাদের বলেন, ‘আমাকে এরশাদ সাহেব তার অবর্তমানে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করেছেন। গঠনতন্ত্রের ২০ ধারার ক উপধারায় বলা আছে, চেয়ারম্যান জাপার যেকোনো ব্যক্তিকে নিয়োগ ও নিজের স্থলাভিষিক্ত করতে পারবেন। এইচএম এরশাদ আমাকে তার স্থলাভিষিক্ত করে গেছেন। মৃত্যুর আগের আমাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছিলেন। মৃত্যুর পর কী হবে সেটা গঠনতন্ত্রে বলা নাই।

তিনি দাবি করেন, কাউন্সিল ছাড়া অন্য কাউকে স্থলাভিষিক্ত করা যাবে না। কিন্তু তার (এইচএম এরশাদ) অবর্তমানে আমাকে স্থলাভিষিক্ত করে গেছেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান নাকি চেয়ারম্যান তা এরশাদ সাহেব নিজে সাংগঠনিক আদেশে বলে গেছেন।’

এরশাদের মৃত্যুর পর প্রথম প্রেসিডিয়ামের বৈঠকে আমাকে চেয়ারম্যান হিসেবে অভিনন্দিত করা হয় বলেও দাবি করেন তিনি।

কাদের বলেন, দলের এমপিদের কাছে জানতে চেয়েছি কার প্রতি তাদের আস্থা আছে। ২৫ জন এমপির মধ্যে ১৫ জন আমার পক্ষে রয়েছেন। এর আগে জাতীয় সংসদে দলের নেতা এরশাদ দিয়েছেন, এমপিদের মতামতের ভিত্তিতেই দিয়েছেন।

বিরোধীদলীয় নেতার পদ নিয়ে ঠেলাঠেলি প্রসঙ্গে এরশাদের ভাই বলেন, ‘আমরা যা করেছি তা আইনসম্মতভাবে করেছি। কাউকে ছোট করার জন্য নয়।

পার্লামেন্টারি বোর্ড গঠন নিয়ে উত্থাপিত অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, ‘এরশাদ সাহেব জীবিত থাকা অবস্থায় যেভাবে বোর্ড গঠন করেছিলেন, সেভাবেই করা হয়েছে। শুধু একজন সদস্য নিজে থেকে সরে যাওয়ায় তার স্থানে কাজী ফিরোজ রশীদকে যুক্ত করা হয়েছে। জাতীয় নির্বাচন ও একটি উপ-নির্বাচনে একই বোর্ড নাও হতে পারে বলেন জিএম কাদের।

এ সময় তার অনুসারী নেতা-কর্মীরা আনিসুল ইসলাম মাহমুদের বিরুদ্ধে স্লোগান দেন।

সংবাদ সম্মেলনে সাবেক মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু হাসান বাবলা এমপি, গোলাম কিবরিয়া টিপু এমপি, অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি, অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মাসুদ উদ্দিন চৌধুরী, মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, এস এম ফখর-উজ-জামান জাহাঙ্গীর, কাজী মামুনুর রশিদ, আলমগীর সিকদার লোটন, এমরান হোসেন মিয়া, নাজমা আক্তার এমপি, উপদেষ্টা মেজর (অব.) আশরাফউদ দৌলা, মাহমুদুর রহমান মাহমুদ, ভাইস চেয়ারম্যান সরদার শাহজাহান, আহসান আদেলুর রহমান এমপি, মোস্তাকুর রহমান, মস্তফা আল মাহমুদ, নুরুল ইসলাম তালুকদার এমপি, যুগ্ম-মহাসচিব হাসিবুল ইসলাম জয়, সুলতান আহমেদ সেলিম, শফিউল্লাহ শফি, আমির উদ্দিন আহম্মেদ ডালু, আবদুল হামিদ ভাষানী, নির্মল দাস, মো. হেলাল উদ্দিন, সুলতান মাহমুদ, খোরশেদ আলম খুশু, আনিসুর রহমান খোকন, এম এ রাজ্জাক খান, সুজন দে, মঞ্জুরুল হক, ইফতেকার আহসান হাসান, মিজানুর রহমান মিরু, আলাউদ্দিন মৃধা, এম এ সাত্তার, মিজানুর রহমাসহ অনেক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

এ সময় সাবেক মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু  সাংবাদিকদের বলেন, আমি প্রতিষ্ঠাকালীন সময় থেকে দলে আছি। তিনি (এরশাদ) কিন্তু জিএম কাদেরকে তার অবর্তমানে চেয়ারম্যান হিসেবে মনোনীত করেছেন। এরশাদ মানে জাপা, জাপা মানে এরশাদ।

‘আমরা রওশন এরশাদকে সম্মান করি, তিনি যা করেছেন তা নিয়ে আমরা কিছু বলব না’, যোগ করেন বাবলু।

 

** পড়ুন :


রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়