ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকার অঙ্গীকারাবদ্ধ’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৩, ১৭ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকার অঙ্গীকারাবদ্ধ’

সচিবালয় প্রতিবেদক : পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং বলেছেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন একটি চলমান প্রক্রিয়া। অনেক প্রতিকূলতা সত্বেও বর্তমান সরকার আন্তরিকভাবে শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়নে কাজ করছে। সব পক্ষকে আস্থায় নিয়ে এই চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠা ও পার্বত্যবাসীর জীবনমান উন্নয়নে সরকার দৃঢ় অঙ্গীকারাবদ্ধ।

বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে জেলা প্রশাসক সম্মেলনে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশনে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পার্বত্য অঞ্চলের মানুষের জীবনমান বিকাশের জন্য বাংলাদেশের সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন ও জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে পার্বত্যবাসীর সম্পৃক্ততা বাড়াতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও সুযোগ্য নেতৃত্বে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে এই অঞ্চলের দীর্ঘদিনের রক্তক্ষয়ী সংঘাতের অবসান হয় এবং উন্নয়ন অভিযাত্রা শুরু হয়।

বীর বাহাদুর উশৈ সিং আরো বলেন, পার্বত্য অঞ্চলে মাত্র ৩ শতাংশ চাষযোগ্য সমতল ভূমি রয়েছে। সরকার এখানকার অর্থনীতির বিকাশের লক্ষ্যে দারিদ্র্য বিমোচনের মাধ্যমে সকল মানুষের আর্থ-সামাজিক উন্নয়নকে বিশেষ অগ্রাধিকার দিয়েছে। এই লক্ষ্যে, সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের সাথে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন উন্নয়ন কর্মসূচি ও কার্যক্রম বাস্তবায়ন করছে। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের দারিদ্র্যমোচন, আর্থ-সামাজিক উন্নয়ন, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সামাজিক নিরাপত্তা, উদ্বাস্তু পুনর্বাসন, বিদ্যুৎ, যোগাযোগ, অবকাঠামো উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধি, খেলাধূলা ও সংস্কৃতি চর্চাসহ আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার।


রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়