ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পিএফআই চুক্তি স্বাক্ষর

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ১৩ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পিএফআই চুক্তি স্বাক্ষর

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন জাইকা সহায়তাপুষ্ট আরবান বিল্ডিং সেফটি প্রজেক্ট-বিডি পি ৮৪ প্রকল্পের আওতায় পিএফআই চুক্তি স্বাক্ষর হয়েছে।

দেশের মোট ২৫টি ব্যাংক ও ১০টি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে পার্টিসিপেটিং ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন (পিএফআই) চুক্তি হয়েছে।

সোমবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংক ভবনে এ চুক্তি স্বাক্ষর হয়। এ চুক্তির ফলে তৈরি পোশাক শিল্পের কারখানা ভবনের নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে সংস্কার, পুনর্গঠন, পুনঃনির্মাণ এবং অগ্নিনিরাপত্তা কাজের জন্য দীর্ঘ মেয়াদে ৪ হাজার ২৪০ মিলিয়ন ইয়েন দেবে জাইকা।

প্রকল্পের আওতায় বাংলাদেশ ব্যাংক ২ শতাংশ হারে তহবিল সরবরাহ করবে। আর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ওই ঋণ কারখানা মালিকদের ৬ শতাংশ সুদে দিতে পারবে। তিন বছর গ্রেস পিরিয়ডসহ অন্তত ১৫ বছরের জন্য ৩৫ কোটি টাকা পর্যন্ত অর্থায়ন করতে পারবে প্রতিষ্ঠানগুলো। তবে প্রয়োজন হলে প্রকল্প ব্যবস্থাপনা কমিটির অনুমোদন সাপেক্ষে অর্থের পরিমাণ বাড়তে পারে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, শুরু থেকে বাংলাদেশের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক বজায় রেখে চলেছে জাপান। তবে গুলশান হামলার পরে দেশটি কিছুটা সতর্ক পদক্ষেপ নিচ্ছে। তবে এখন আবার আগের ধারা চালু করে বাংলাদেশের উন্নয়নে অংশীদারিত্ব বজায় রাখল দেশটি।

তিনি বলেন, রানা প্লাজা ধসের পর তৈরি পোশাক শিল্পে অনেক সংস্কার হয়েছে। যেখানে ক্রেতা জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্স কাজ করেছে। এই চুক্তির মাধ্যমে জাপানও উন্নয়নে অংশীদার হলো।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে তৈরি পোশাক খাতের স্থিতিশীলতার স্বার্থে এ খাতে অর্থায়নে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এ সময় অনুষ্ঠানে আরো  উপস্থিত ছিলেন- ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী, জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি তাকাতোশি নিশিকাতা প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়