ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পিএসসির সদস্য হলেন গোলাম ফারুক

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪১, ৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পিএসসির সদস্য হলেন গোলাম ফারুক

জ্যেষ্ঠ প্রতিবেদক :  অবসরোত্তর ছুটি ভোগরত সরকারের সিনিয়র সচিব এসএম গোলাম ফারুক সরকারি কর্মকমিশনের (পিএসসি) সদস্য নিয়োগ পেয়েছেন।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশে জারি করেছে।

রাষ্ট্রপতি সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে তার অবসরোত্তর ছুটি বাতিল এবং অন্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে এ নিয়োগ দেয়া হয়েছে বলে আদেশে উল্লেখ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আদেশে বলা হয়েছে, সংবিধানের ১৩৯ (১) অনুচ্ছেদ অনুযায়ী তার দায়িত্বভার গ্রহণের তারিখ থেকে পাঁচ বছর অথবা তার ৬৫ বছর বয়স পূর্ণ হওয়া- এর মধ্যে যা আগে ঘটে, সে কাল পর্যন্ত জনস্বার্থে পিএসসির সদস্যপদে সানুগ্রহ নিয়োগ দিয়েছেন।

বর্তমানে পিএসসিতে একজন চেয়ারম্যান ও ১৪ জন সদস্য রয়েছেন।

গোলাম ফারুক ১৯৬০ সালের ১ জুন শরীয়তপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১৯৮১ ও ১৯৮২ সালে যথাক্রমে বিএসএস (অনার্স) এবং এমএসএস ডিগ্রি অর্জন করে ১৯৮৩ সালে সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগ দেন।

কর্মজীবনে মাঠ প্রশাসনসহ সরকারের বিভিন্ন পর্যায়ে গোলাম ফারুক দায়িত্ব পালন করেন। এর মধ্যে স্থানীয় সরকার বিভাগ এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি পরিকল্পনা কমিশনের সদস্য, শিক্ষা মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের দায়িত্ব পালন করেন। যুগ্ম সচিব হিসেবে শিল্প ও জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরিচালকসহ সিনিয়র সহকারী সচিব হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং মাঠ প্রশাসনে অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন।

 

রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৯/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়