ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পিচিচি এবার যৌথভাবে?

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ২৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পিচিচি এবার যৌথভাবে?

পিচিচি ট্রফি জয়ের দৌড়ে সমানতালে এগিয়ে চলেছেন লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ

ক্রীড়া ডেস্ক : কে জিতবেন লা লিগার ২০১৬-১৭ মৌসুমের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি? উত্তর পেতে অপেক্ষা করতে হবে আগামী মে মাস পর্যন্ত।

মৌসুমের মাঝপথেই অবশ্য এবারের পিচিচি ট্রফির লড়াইটা বেশ জমে উঠেছে। এখন পর্যন্ত ১৫ গোল নিয়ে লিগের সর্বোচ্চ গোলদাতার তালিকায় যৌথভাবে শীর্ষে আছেন বার্সেলোনার আক্রমণভাগের দুই তারকা লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ।

সম্প্রতি দুজনই গোলের মধ্যে আছেন। লিগে বার্সার শেষ পাঁচ ম্যাচেই কমপক্ষে একটি করে গোল করেছেন মেসি। সুয়ারেজ গোল করেছেন এই পাঁচ ম্যাচের চারটিতে। ১২ গোল নিয়ে তিনে আছেন রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

দুজন কিংবা তিনজনই যদি সমান গোল নিয়ে লিগ শেষ করেন তাহলে তারা পিচিচি ট্রফিটাও জিতবেন যৌথভাবে। প্রশ্ন জাগতেই পারে, এমন ঘটনা কি এর আগে কখনো ঘটেছে? ইতিহাস বলছে, স্প্যানিশ লিগসহ ইউরোপের সেরা পাঁচটি লিগে এমনটা হয়েছে মাত্র একবারই।

লা লিগার ১৯৬৯-৭০ মৌসুমে ৩০ ম্যাচে সমান ১৬ গোল করেছিলেন অ্যাটলেটিকো মাদ্রিদের ফরোয়ার্ড লুইস অ্যারাগনস ও হোসে ইউলোজিও গ্যারেট। ১৬ গোল করেছিলেন রিয়াল মাদ্রিদের অ্যামানসিও। পিচিচি ট্রফিও তাই তিনজনকে ভাগ করে দেওয়া হয়েছিল।

ইউরোপের বাকি শীর্ষ চার লিগে এমন ঘটনা কখনোই ঘটেনি। ইংলিশ প্রিমিয়ার লিগের ২০১৩-১৪ মৌসুমের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতেছিলেন সুয়ারেজ। দ্বিতীয় স্থানে থাকা ড্যানিয়েল স্টারিজের চেয়ে ৯ গোল এগিয়ে ছিলেন তখনকার লিভারপুল স্ট্রাইকার।

২০০৩-০৪ মৌসুমে সমান ২০ গোল নিয়ে যৌথভাবে তৃতীয় হয়েছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের ভন নিস্টেলরয় ও লুইস সাহা। তাদের চেয়ে ১০ গোল এগিয়ে শীর্ষে ছিলেন থিয়েরি অঁরি।

দুই মৌসুম আগে জার্মান বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানডফস্কি ও আরিয়েন রবিন লিগ শেষ করেছিলেন সমান ১৭ গোল নিয়ে। যেটি শীর্ষে থাকে ফ্র্যাঙ্কফুর্টের অ্যালেক্সান্ডার মেইয়ের চেয়ে দুই গোল কম।

২০০৮-০৯ মৌসুমে ভলফসবুর্গের গ্র্যাফিত ও এডিন জেকো অনেকটা কাছাকাছি গিয়েছিলেন। গ্র্যাফিত ও জেকো লিগ শেষ করেছিলেন যথাক্রমে ২৮ ও ২৬ গোল নিয়ে।

ইতালিয়ান সিরি ‘আ’র ২০০৭-০৮ মৌসুমে ২১ গোল করে শীর্ষ গোলদাতা হয়েছিলেন জুভেন্টাসের ডেল পিয়েরো। তার সতীর্থ ডেভিড ট্রেজেগুয়েট লিগ শেষ করেছিলেন পিয়েরোর চেয়ে এক গোল কম নিয়ে।

ট্রেজেগুয়েট একবার ফ্রেঞ্চ লিগ ওয়ানেও মোনাকোর হয়ে একইরকম অবস্থানে ছিলেন। ২২ গোল নিয়ে তিনি হয়েছিলেন লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা, যেটি তার সতীর্থ মার্কো সিমনের চেয়ে এক গোল বেশি, কিন্তু লিঁর সনি অ্যান্ডারসনের চেয়ে এক গোল কম।  

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জানুয়ারি ২০১৭/পরাগ      

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়