ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পিনাক-৬ লঞ্চডুবির তিন বছরপূর্তি : থামেনি অতিরিক্ত যাত্রী বোঝাই

বেলাল রিজভী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩২, ৪ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পিনাক-৬ লঞ্চডুবির তিন বছরপূর্তি : থামেনি অতিরিক্ত যাত্রী বোঝাই

বেলাল রিজভী, মাদারীপুর : উত্তাল পদ্মা, এর মাঝে অতিরিক্ত যাত্রী বোঝাই লঞ্চ। আর সেই খাম-খেয়ালিতে পদ্মায় সলিল সমাধি হয় শতাধিক যাত্রীর।

তিন বছর আগে আজকের এইদিনে কাওরাকান্দি ঘাট থেকে মাওয়ার উদ্দেশ্যে ছেড়ে আসা পিনাক-৬ লঞ্চে অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের কারণে পদ্মায় তলিয়ে যায়। সরকারিভাবে ৪৯ যাত্রীর লাশ উদ্ধার করা হলেও শতাধিক যাত্রীর খোঁজ মেলেনি। এতকিছুর পরেও থামেনি লঞ্চে অতিরিক্ত যাত্রী বোঝাই।

মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম জানান, সরকারিভাবে ওই ঘটনায় ৪৯ জন যাত্রীর লাশ উদ্ধার করা হয়। এর মধ্যে ২৮টি লাশ পরিবারকে বুঝিয়ে দেওয়া হয়। ২১ জনের পরিচয় নিশ্চিত না হওয়ায় শিবচর পৌরকবর স্থানে বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করা হয়। নিখোঁজ থাকে আরো ৫৩ জন।

লঞ্চডুবিতে নিহত স্বর্ণার পিতা নূরুল হক হাওলাদার জানান, প্রতি বছর ৪ আগস্ট আসবে, কিন্তু আমার সন্তানরা আর আসবে না। আমি চাই, আগামীতে আর যেন আমার মতো সন্তানহারা কেউ না হয়। অতিরিক্ত লঞ্চ বোঝাই বন্ধ করতে হবে।

এমনই আরেক পরিবার উপজেলার সন্যাসীচর ইউনিয়নের দৌলতপুর গ্রামের। ঢাকায় ফেরার পথে স্ত্রী-সন্তান নিয়ে পিনাক-৬ ডুবিতে মারা যান ফরহাদ মাতুব্বর। স্ত্রী শিল্পী, এক বছর বয়সী সন্তান ফাহিম ও শ্যালক বিল্লালসহ সলিল সমাধি ঘটে তার। তাদের লাশও শেষ পর্যন্ত পাওয়া যায়নি। শিবচরের কাদিরপুর এলাকার মেধাবী দুই বোন ও তাদের এক খালাতো বোনের মৃত্যু হয়েছে এই দুর্ঘটনায়। ঈদের ছুটি কাটিয়ে বাবার সঙ্গে ঢাকা ফিরছিলেন তারা। লঞ্চ ডুবে যাওয়ার পর পদ্মার প্রবল স্রোত ঠেলে বাবা তীরে উঠতে পারলেও সন্তানদের  বাঁচাতে পারেননি।

কালকিনির ডাসার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সবুজ কাজী তার মা হিরোন নেছা (৬৫), স্ত্রী ময়না আক্তার তৃষা (২৫), ছেলে তৌফিকুর নূর (১), স্ত্রীর ভাই আল-আমিনকে (৩০) হারিয়েছেন। আজও তিনি আপনজনদের হারানোর শোক ভুলতে পারেনি।

কাঠালবাড়ি লঞ্চ মালিক সমিতির নেতা বাদশা চৌকিদার বলেন, লঞ্চের সংখ্যা বাড়ানো হয়নি। আগের চেয়ে লঞ্চ আরো বড় করা হয়েছে। লঞ্চের ফিটনেসসহ সব ধরণের যাত্রীসেবা নিশ্চিত করে থাকি।




রাইজিংবিডি/মাদারীপুর/৪ আগস্ট ২০১৭/উজ্জল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়