ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পেসাপালো বিশ্বকাপে জয়ে শুরু বাংলাদেশের

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ২৬ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পেসাপালো বিশ্বকাপে জয়ে শুরু বাংলাদেশের

ভারতের পুনেতে আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে ‘১০ম পেসাপালো বিশ্বকাপ-২০১৯’। ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় প্রথমবারের মতো পেসাপালো বিশ্বকাপে অংশ নিয়েছে ৩০ সদস্যের বাংলাদেশ দল। মিক্সড ক্যাটাগোরিতে জয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ। ১১-৭ পয়েন্টের ব্যবধানে হারিয়েছে ফিনল্যান্ডকে।

এই ক্যাটাগোরিতে আগামীকাল বুধবার দ্বিতীয় ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১২টায় মিক্সড ক্যাটাগোরির তৃতীয় ম্যাচে বাংলাদেশ লড়বে সুইজারল্যান্ডের বিপক্ষে। বিকেল ৩টায় এই ক্যাটাগোরির চতুর্থ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। শুক্রবার মিক্সড ক্যাটাগোরিতে ১২টা ও দেড়টায় দুটি সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

বুধবার  পুরুষ বিভাগে সকাল সাড়ে দশটায় সুইজারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। বিকেল তিনটায় ফিনল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ পুরুষ দল। এদিন দুপুর ১২টায় তিন নম্বর মাঠে নারী বিভাগে ইন্ডিয়া ওয়েস্টের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ নারী পেসাপালো দল।

বৃহস্পতিবার বিশ্বকাপের তৃতীয় দিনে পুরুষ ক্যাটাগোরিতে সকাল ৯টায় নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। আর দুপুর দেড়টায় ভারতের বিপক্ষে লড়বে বাংলাদেশ। নারী ক্যাটাগোরিতে দ্বিতীয় ম্যাচে এদিন বাংলাদেশের প্রতিপক্ষ ফিনল্যান্ড। ম্যাচটি অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

শুক্রবার বিশ্বকাপের চতুর্থ দিনে সকাল ৯টায় পুরুষ বিভাগে শেষ ম্যাচে বাংলাদেশ লড়বে ইন্ডিয়া ওয়েস্টের বিপক্ষে। একই দিন বিকেল ৩টা ও সাড়ে ৪টায় পুরুষ বিভাগের দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। আর নারী বিভাগে সকাল ৯টা ও সাড়ে দশটায় অনুষ্ঠিত হবে দুটি সেমিফাইনাল।

এবারের বিশ্বকাপে বাংলাদেশসহ ৮টি দল অংশ নিয়েছে। গেল মে মাসে অনুষ্ঠিত এশিয়া পেসাপালো চ্যাম্পিয়নশিপে চার ক্যাটাগোরিতে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে প্রথমবারের মতো পেসাপালো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ।

বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলো হল- ভারত, বাংলাদেশ, ফিনল্যান্ড, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, নেপাল, টিম অব এশিয়া ও ইন্ডিয়া ওয়েস্ট। এর মধ্যে পুরুষ বিভাগে ফিনল্যান্ড, ভারত, নেপাল, বাংলাদেশ, সুইজারল্যান্ড, ইন্ডিয়া ওয়েস্ট ও টিম অব এশিয়া প্রতিদ্বন্দ্বিতা করবে। মিশ্র বিভাগে ফিনল্যান্ড, ভারত, বাংলাদেশ, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া প্রতিদ্বন্দ্বিতা করবে। নারী বিভাগে ফিনল্যান্ড, ভারত, বাংলাদেশ ও ইন্ডিয়া ওয়েস্ট প্রতিদ্বন্দ্বিতা করবে। বিভিন্ন বিভাগে অংশ নেওয়া দলগুলো লিগ পদ্ধতিতে একে অপরের সঙ্গে খেলবে। সেখান থেকে সেরা চারটি দল সেমিফাইনালে উঠবে। সেখান থেকে দুটি দল ফাইনাল খেলবে।

বিশ্বকাপে পুরুষ, মহিলা ও মিক্সড এই তিনটি ক্যাটাগোরিতে অংশ নিয়েছে বাংলাদেশ। তিনটি ক্যাটাগোরিতে ১৪ জন পুরুষ ও ৯ জন মহিলা খেলবেন।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়