ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্যারিস চুক্তি বাস্তবায়নে অঙ্গীকার অব্যাহত রাখার আহ্বান

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২২, ৩০ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্যারিস চুক্তি বাস্তবায়নে অঙ্গীকার অব্যাহত রাখার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : প্যারিস চুক্তি বাস্তবায়নে সকল শিল্পোন্নত দেশের অঙ্গীকার অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ আহ্বান জানানো হয়।

টিআইবি ঢাকা  ও দেশব্যাপী মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র এবং শিল্পোন্নত দেশ কর্তৃক ক্ষতিপূরণ প্রদানের প্রতিশ্রুতি পূরণের আহ্বানের পাশাপাশি বিভিন্ন দাবি উত্থাপন করে।

দাবিগুলোর মধ্যে রয়েছে, দূষণকারী কর্তৃক ক্ষতিপূরণ প্রদান নীতি বিবেচনা করে ঋণ নয়, শুধু সরকারি অনুদান যা উন্নয়ন সহায়তা 'অতিরিক্ত' এবং 'নতুন' প্রতিশ্রুতি হবে - এই স্বীকৃতি দিয়ে জলবায়ু অর্থায়ন করতে হবে।

প্যারিস চুক্তি অনুযায়ী সবুজ জলবায়ু তহবিলে শিল্পোন্নত দেশসমূহের অর্থায়নের প্রতিশ্রুতির আইনি বাধ্যবাধকতা নিশ্চিত করতে হবে।

প্যারিস চুক্তিতে প্রস্তাবিত স্বচ্ছতা কাঠামোতে শিল্পোন্নত দেশ কর্তৃক গৃহীতব্য জলবায়ু পরিবর্তন মোকাবিলা সংক্রান্ত কার্যক্রমে বিশেষ করে জলবায়ু অর্থায়নে স্বপ্রণোদিত তথ্যের উন্মুক্ততা, জবাবদিহিতা, নাগরিক অংশগ্রহণ এবং শুদ্ধাচার চর্চা নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি মোকাবিলায় একটি আন্তর্জাতিক ব্যবস্থার পাশাপাশি শিল্পোন্নত দেশসমূহ কর্তৃক স্বল্পোন্নত দেশগুলোতে অভিযোজনবাবদ তাহবিল প্রদানে অগ্রাধিকার প্রদানের বিষয়টি প্যারিস চুক্তিতে অন্তর্ভুক্ত করলেও তা ক্ষতিপূরণ হিসেবে প্রদানের বিষয়টি সুনির্দিষ্টভাবে প্যারিস চুক্তিতে অন্তর্ভুক্ত করা হয়নি, যা সুস্পষ্টভাবে প্রতিশ্রুতির লঙ্ঘন।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, প্রোগ্রাম অফিসার লিপি আমেনা, সহকারী প্রোগ্রাম আফিসার সাজ্জাত হোসেন।




রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৭/হাসিবুল/সাইফুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়