ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রতিবন্ধী উত্তম খাড়িয়ার মানবেতর জীবন

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ২৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিবন্ধী উত্তম খাড়িয়ার মানবেতর জীবন

হবিগঞ্জ প্রতিনিধি : উত্তম খাড়িয়া (৩০) একজন শারীরিক প্রতিবন্ধী। তার দুই পা অচল। ফলে হাত দিয়ে চলাফেরা করতে হয়। সে জেলার চুনারুঘাট উপজেলার কালেঙ্গা পাহাড়ের কৃষ্ণছড়া আদিবাসী পুঞ্জির বাসিন্দা।

সে জন্ম থেকেই প্রতিবন্ধী। তার রোজগারের পথ নেই। এতে যেন, তার চলার পথ দিন দিন কঠিন হয়ে পড়ছে। দুর্গম পাহাড়ে তার বসবাস। তাই সেখান থেকে অন্যস্থানে গিয়ে ভিক্ষা করাটাও কঠিন হয়ে পড়েছে। তার নেই হুইল চেয়ার।

অন্যের ওপর নির্ভর করে  আর কতদিন চলবে, এ চিন্তায় রাতে প্রতিবন্ধী উত্তমের ঘুম আসে না। প্রতিবন্ধী জীবন নিয়ে, সে কোনো উপায় বের করতে পারছে না। তবে আপতত একটি হুইল চেয়ার ও সরকারি প্রতিবন্ধী ভাতা পেলে, কিছুটা হলেও বেঁচে থাকার অবলম্বন হবে। এ পুঞ্জির বাসিন্দারা এ দাবিটাই করেছেন।

পুঞ্জির হেডম্যান উমেশ খাড়িয়া বলেন, উত্তম খাড়িয়া প্রতিবন্ধী। তার বয়স প্রায় ৩০ বছর। এখন পর্যন্ত সে প্রতিবন্ধী ভাতা পায়নি। দরিদ্র পরিবারের সন্তান হওয়ায়, জন্ম প্রতিবন্ধী উত্তমের চিকিৎসা করানো সম্ভব হয়নি। তার স্বজনরাই তিনবেলা খেতে পারে না। এখানে তাকে কিভাবে ভরণ-পোষণ করবে ।

রানীগাঁও ইউনিয়নের চেয়ারম্যান নুরুল মোনীম চৌধুরী বলেন, সমাজসেবার অধিদপ্তর প্রতিবন্ধী তালিকা করছে। এ তালিকায় তার নাম না আসলে, আবেদন করতে হবে। আমার পক্ষ থেকে ভাতা প্রদান করার জন্য সার্বিক সহযোগিতা করা হবে।



রাইজিংবিডি/হবিগঞ্জ/২৪ মার্চ ২০১৭/মো. মামুন চৌধুরী/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়