ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রযোজক সমিতির নির্বাচন: বেড়েছে সৌহার্দ্য-সম্প্রীতি

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ৩ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রযোজক সমিতির নির্বাচন: বেড়েছে সৌহার্দ্য-সম্প্রীতি

রাহাত সাইফুল: কয়েকদিন আগেও চলচ্চিত্রের ১৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত ‘চলচ্চিত্র পরিবার’ ও চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার মধ্যে দা-কুমড়ার সর্ম্পক ছিল। প্রযোজক সমিতির নির্বাচনকে ঘিরে সেই বৈরী সম্পর্ক এখন বন্ধুত্বে রূপ নিয়েছে।

দুদিন আগেও যারা জাজ বিরোধী মন্তব্য করতেন তারাই এবার জাজের কর্তা ব্যক্তিদের বুকে টেনে নিয়েছেন। অন্যদিকে জাজ যাদেরকে বিষাদগার করতেন তারাও এখন ভালো বন্ধু। জাজ মাল্টিমিডিয়ার কার্যালয়ে চলচ্চিত্র পরিবারের লোকজনদের আনাগোনা বেড়ে গেছে। চায়ের আড্ডায় মেতে উঠছেন তারা। বলা চলে, নির্বাচন উপলক্ষে জাজের কদর বেড়ে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রযোজক সমিতির এক সদস্য রাইজিংবিডিকে বলেন, ‘এবার প্রযোজক সমিতিতে মোট ভোটার ১৪০ জন। এর মধ্যে জাজ মাল্টিমিডিয়ার ঘরে ২৬টি ভোট রয়েছে। স্বাভাবিক কারণেই জাজে প্রযোজক সমিতির লোকজনের আনাগোনা বেশি। এটা অবশ্য ভালো দিক। তাছাড়া জাজ চলচ্চিত্রে এমন কোনো ক্ষতি করেনি যার জন্য সম্পর্ক থাকবে না। বরং চলচ্চিত্রের দুর্দিনে প্রতিষ্ঠানটি অনেক সিনেমা নির্মাণ করেছে। চলচ্চিত্রাঙ্গনে পরস্পরের সঙ্গে এখন যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরি হয়েছে, এটা চলমান থাকলে আবার ঢাকাই চলচ্চিত্র ঘুরে দাঁড়াতে বেশি সময় লাগবে না।’

দর্শক শূন্য প্রেক্ষাগৃহ থাকায় একের পর এক হল বন্ধ হতে শুরু করেছে। ১৪ শ’ প্রেক্ষাগৃহের মধ্যে এখন টিকে আছে ৩৫০টি। এর মধ্যে সারা বছর চলে ২৫০টি আর ঈদ বা বিভিন্ন উৎসবে বাকি হল চালু করা হয়। ঢাকাই চলচ্চিত্রের এমন বেহাল দশায় ২০১২ সালে ধূমকেতুর মতো আগমন ঘটে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার। এ প্রতিষ্ঠানটি ডিজিটাল সিনেমা নির্মাণ ও হলে জিজিটাল প্রজেকশন বসিয়ে দেশের কিছু হল ডিজিটাল করে সিনেমা মুক্তি দেয়।

বতর্মানে ৩১০টি প্রেক্ষাগৃহে প্রতিষ্ঠানটির প্রজেকশন রয়েছে। এছাড়া ২১টি প্রেক্ষাগৃহ নতুন করে চালু করেছে জাজ। সিনেমা মুক্তির জন্য সফটওয়্যার আরো আধুনিক ও সময়োপযোগী করা হয়েছে। এছাড়া চলচ্চিত্র প্রযোজকদের সিনেমা প্রযোজনা করায় উদ্বুদ্ধ করার জন্য ভিপিএফ বিল যৌক্তিকভাবে কমানো হয়েছে। এছাড়া সিনেমা হলের সার্ভার, প্রজেক্টর ও সাউন্ড সিস্টেমের ভাড়া ফ্রি করে দেয়া হয়েছে। জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত এ পর্যন্ত ৪০টি সিনেমা মুক্তি পেয়েছে। মুক্তির অপেক্ষায় রয়েছে আরো কয়েকটি সিনেমা।

চলচ্চিত্রের ‘মাদার সংগঠন’ নামে খ্যাত বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতি। মামলা ও বিভিন্ন জটিলতায় এই সংগঠনটির নির্বাচন দীর্ঘ ৭ বছর স্থগিত ছিল। দীর্ঘ সময় পর চূড়ান্ত হলো সমিতির নির্বাচনের তারিখ। তফসিল অনুযায়ী আগামী ২৭ জুলাই নির্বাচনের দিন নির্ধারণ করা হয়েছে।

বিগত বছরগুলোতে চলচ্চিত্র প্রযোজক সমিতির নির্বাচন মানেই রেষারেষি আর পেশি শক্তির হুঙ্কার ছিল। কিন্তু এবার কোনো দলাদলি নেই বরং নির্বাচনকে ঘিরে শান্তির সু-বাতাস বইছে।


রাইজিংবিডি/ঢাকা/৩ জুলাই ২০১৯/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়