ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২০ কোটি ডলার ঋণ দিতে চুক্তি সই

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪০, ১৮ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০ কোটি ডলার ঋণ দিতে চুক্তি সই

অর্থনৈতিক প্রতিবেদক :  ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উন্নয়নে ২০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ৮০ টাকা বিনিময় হারে বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ হয় ১৬০০ কোটি টাকা।

 

বুধবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আজম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি চুক্তিতে সই করেন।

চুক্তি অনুযায়ী দ্বিতীয় এসএমই উন্নয়ন প্রকল্পের (এসএমইডিপি-২) বিভিন্ন উদ্যোগ বাস্তবানে এডিবি ২০ কোটি মার্কিন ডলার দেবে। এর মধ্যে ২ কোটি ডলার দেবে জাপান। এসএমই খাতের বিকাশে এ খাতে দক্ষতা অর্জনের জন্য এই ঋণ থেকে কারিগরি সহায়তা দেওয়া হবে বলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে এডিবির পক্ষ থেকে জানানো হয়, দুই অঙ্কের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের জন্য এসএমই খাত উন্নয়ন গুরুত্বপূর্ণ। এই প্রকল্পের লক্ষ্য হলো এসএমই খাত উন্নয়ন ত্বরান্বিত করা। বিশেষ করে পল্লি এলাকায় মাঝারি ও দীর্ঘমেয়াদি ঋণ সুবিধা দিয়ে এসএমই খাতের উন্নয়ন করা।

বাংলাদেশ ব্যাংক ও এসএমই ফাউন্ডেশন এই প্রকল্প বাস্তবায়ন করবে। পুরো কার্যক্রম তদারকি করবে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৭/হাসান/ইভা/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়