ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রিজমার বিপরীত অ্যাপ

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৬, ৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রিজমার বিপরীত অ্যাপ

মো. রায়হান কবির : গত বছর ফেসবুক আর ইনস্টাগ্রামে প্রিজমার রাজত্ব ছিল দেখার মতো।

প্রিজমা হচ্ছে মোবাইলে বা ক্যামেরায় তোলা ছবিকে হাতে আঁকা ছবির মতো বিভিন্ন ধরনে রাঙানো ছবিতে রুপান্তরের অ্যাপ। যা প্রথমে শুধু আইফোনেই পাওয়া যেত, পরে তা অ্যান্ড্রয়েডেও পাওয়া গিয়েছিল। প্রিজমার জ্বর এমনই ছিল যে, খোদ শাহরুখ খান তার ‘ডিয়ার জিন্দেগী’ সিনেমার ফার্স্ট লুক প্রকাশ করেছিলেন প্রিজমা এফেক্টে।

তবে মানুষ কখনোই এক জায়গায় থেমে থাকেনা। আর প্রযুক্তির থেমে থাকার প্রশ্নই ওঠে না। ইউসি বারকেলে নামের একটি রিসার্চ প্রতিষ্ঠান সম্প্রতি একটি ধারণা পত্র প্রকাশ করেছে, যাতে দেখা যাচ্ছে তারা ছবিকে প্রিজমার বিপরীতধর্মী স্বাদে প্রকাশ করতে যাচ্ছে। মানে হলো, এবার কোনো শিল্পীর ছবিকে চাইলে আপনি বাস্তব ছবির মতো করে দেখতে পাবেন। অর্থাৎ শিল্পীর ছবি যদি কাল্পনিক না হয়, এবং যদি তা বাস্তব কোনো ভিত্তির ওপর নির্ভর করে আঁকা হয়, তবে এই প্রযুক্তি ব্যবহার করে আপনি বাস্তব সেই জায়গা বা বস্তুর সম্বন্ধে একটি ধারণা পেতে পারেন।

তবে মজার ব্যাপার হচ্ছে, প্রিজমা বা এ যাবৎ কালের আর কোনো অ্যাপেই যে ফিচার বা সুবিধাটি দেখা যায়নি, এই প্রযুক্তি সেটাও যুক্ত করতে যাচ্ছে। আর সেটা হচ্ছে, ছবির চরিত্রগুলো চাইলে আপনি বদলে ফেলতে পারবেন!

হ্যাঁ, ঠিকই শুনছেন। যদি ছবিতে দেখা যায় ঘোড়া ঘাস খাচ্ছে আপনি চাইলে সেখানে ঘোড়ার বদলে গরু ব্যবহার করতে পারবেন। আবার যদি কোনো ছবি শীতের আবহাওয়ায় তোলা থাকে আপনি সেটাকে পুরো বসন্তে রূপান্তর করতে পারবেন। তাছাড়া আকর্ষণ হিসেবে রয়েছে নামকরা শিল্পীদের ছবির এফেক্ট। ভ্যানগগ, মনেট কিংবা সিজানের মতো শিল্পীদের ছবিতে রুপ দিতে পারবেন। এটা মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স প্রযুক্তি নির্ভর।

এই প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত রুপ হচ্ছে বেয়ার বা বারকেলে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স রিসার্চ (বিএআইআর)। তারা রিসার্চ করে ছবি রুপান্তরের এই কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স আবিষ্কার করেছেন, যা অ্যাপ আকারে প্রকাশ পাবে।

তবে এটা পুরোটাই এখনো খসড়া বা প্রোটোটাইপ আকারেই আছে। বেয়ার তাদের এই প্রযুক্তির নাম দিয়েছে ‘ইমেজ টু ইমেজ ট্রান্সলেশন ইউসিং সাইকেল কনসিসটেন্ট অ্যাডভারসেরিয়াল নেটওয়ার্কস।’ এখন দেখা যাক, বাস্তবে এই প্রযুক্তি কতটা সফল হয় এবং কতটা জনপ্রিয়তা পায়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ এপ্রিল ২০১৭/ফিরোজ      

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়