ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রিয়জনকে জড়িয়ে ধরুন হাজার মাইল দূর থেকে!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৩, ১১ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রিয়জনকে জড়িয়ে ধরুন হাজার মাইল দূর থেকে!

মো. রায়হান কবির : ডিজিটাল যুগ একদিকে যেমন আবেগ কেড়ে নিচ্ছে আবার অন্যদিকে আবেগকে ডিজিটাল রুপে ফিরিয়ে আনার প্রয়াসও চালিয়ে যাচ্ছে।

আমরা সাধারণত দেখে থাকি, স্মার্টফোন আসার পর আমরা আমাদের প্রিয়জনের সঙ্গে সরাসরি যোগাযোগ কমই করছি। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবার বা এ জাতীয় অ্যাপের মাধ্যমেই সম্পর্কটা টিকিয়ে রাখার চেষ্টা করি। তাছাড়া ভিডিও কলিং মানুষের সরাসরি সাক্ষাতের ব্যাপারে আরো বড় বাঁধা হিসেবে আবির্ভূত হয়েছে।

এরপরেও মানুষ তার প্রিয়জনকে অনুভব করে, থাকতে চায় তার সান্নিধ্যে। আর তারই প্রয়াস হিসেবে সম্প্রতি বাজারে আসতে যাচ্ছে প্রিয়জনকে জড়িয়ে ধরার অনুভূতি সম্পন্ন ডিভাইস বা যন্ত্র। বিশেষ করে বাচ্চাদের। বাচ্চারাও চায় তাদের বাবা-মা’র সান্নিধ্য। চাকরিজীবী বাবা-মা চাইলেও সন্তানের কাছে সবসময় থাকতে পারেন না। তাই ২০ বছর বয়েসি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার জাইলা ফক্সলিন উদ্ভাবন করলেন এমন এক ডিভাইস যা আপনার প্রিয়জনের হয়ে আপনাকে জড়িয়ে ধরবে!

দুধের স্বাদ ঘোলে মিটলেও এটা কিন্তু বাচ্চারা বেশ পছন্দ করেছে। আর এই ডিভাইস কোনো ইলেকট্রিক ডিভাইসের মতো না, এটা একটি তুলতুলে প্রাণীর স্টাফ পুতুলের মতো। অনেকের কাছে এটা খরগোসের মতো, কেউবা এটাকে বলছেন এটা আফ্রিকার বিলুপ্তপ্রায় প্রাণী আর্ডভার্কের মতো।



তবে এর স্রষ্টা ফক্সলিন বলেছেন, আসলে আমার উদ্দেশ্য এটাকে কোনো প্রাণীর রুপ দেয়া না। এটা মেরু অঞ্চলের আদুরে প্রাণীর মতোই। তিনি বলেন এটা নিয়ে বিশ্লেষণ চলুক। যে যার মতো ধারণা করে নিক।

এবার আসা যাক, এটা কিভাবে জড়িয়ে ধরে বা হাগ করে? এই প্রাণীর মতো দেখতে পুতুল কি আসলেই তার দু’হাত দিয়ে প্রিয়জনের মতো জড়িয়ে ধরবে? না, যদিও এই পুতুল আকৃতির ডিভাইসের নাম ‘পারিহাগ’ কিন্তু এটা সে অর্থে জড়িয়ে ধরবে না। কিন্তু আপনাকে কেউ জড়িয়ে ধরলে আপনি তার হৃৎস্পন্দনের যে অনুভূতি পান, এটা আপনাকে তার অভিজ্ঞতা দেবে। অর্থাৎ এর ভেতরে থাকা যন্ত্রে একধরনের ভাইব্রেশন বা কাঁপন সৃষ্টি হবে যা থেকে আপনি বুঝে নেবেন আপনার প্রিয়জন আপনাকে জড়িয়ে ধরেছে।

তবে এটা ইন্টারনেটের মাধ্যমে যুক্ত থাকায় পারিহাগের একটিকে আপনি জড়িয়ে ধরলে এটা অ্যাপের সাহায্যে অপর প্রান্তে থাকা ‘পারি’তেও জড়িয়ে ধরার মতো কেঁপে উঠবে। ২০১৭ সালের সিইএসে এটা প্রদর্শন করা হয়েছিল। কিকস্টারটার ক্যাম্পেইনের মাধ্যমে এই এপ্রিল মাসেই এটি বাজারে আনবে নির্মাতা প্রতিষ্ঠান।

তাই প্রিয়জন যত দূরেই থাকুক না কেন, তাকে জড়িয়ে ধরতে আপনাকে আর তার কাছে থাকতে হবে না। শুধু পারিহাগের দুটি পারি বা পেয়ার থাকতে হবে। এর মধ্যে যাকে নিয়মিত ভালোবাসার আদর দিতে চান, একটি থাকতে হবে তার কাছে। 



রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়